দেড় লাখের বেশি গাড়ি প্রত্যাহার করছে বিএমডব্লিউ

0
97
bmw-z4-2

bmw-z4-2গাড়ি প্রত্যাহারের খাতায় আবার নাম লেখাল জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। যুক্তরাষ্ট্রের বাজার থেকে দেড় লাখের বেশি গাড়ি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি বিএমডব্লিউ’র পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

ইঞ্জিনের ত্রুটির কারণে উৎপাদিত গাড়ি নিয়ে চলতি বছরে বেশ বেকায়দার মধ্য আছে বিশ্বের শীর্ষস্থানীয় গাড়ি কোম্পানিগুলো। জিএম এবং টয়োটার পর আরেক জায়ান্ট বিএমডব্লিউ এই সমস্যার মুখে পড়েছে। এবার প্রতিষ্ঠানটির সিরিজ ৫ এবং জেড৪ স্পোর্টস কারে ইঞ্জিনের ত্রুটি খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা।

এরই প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১০ থেকে ২০১২ সালের মধ্য এইসব মডেলের ১ লাখ ৫৬ হাজার গাড়ি প্রত্যাহার করা হবে। এই ঘোষণার পরপরই জার্মানির পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ারের ১ দশমিক ৪৭ শতাংশ দরপতন ঘটেছে।

উল্লেখ্য, চলতি বছরে বিএমডব্লিউ দ্বিতীয়বারের মতো গাড়ি প্রত্যাহারের করে নিচ্ছে। এর আগে চীনের বাজার থেকে ২ লাখ ৩২ হাজার গাড়ি প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

মিউনিখ ভিত্তিক বিএমডব্লিউ পৃথিবীর শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতাগুলোর একটি। প্রতিষ্ঠানটি প্রায় ১০০ বছর ধরে গাড়ি নির্মাণ করে আসছে। অসাধারণ ডিজাইনের কারণে এই প্রতিষ্ঠানটির উৎপাদিত বিলাসবহুল গাড়িগুলোর বিশ্বব্যাপী ব্যাপক চাহিদা রয়েছে।