এক বছরে ভারতের বাণিজ্য ঘাটতি ২৭ শতাংশ হ্রাস

0
87
india_import

india_importলোকসভা নির্বাচন চলাকালীন সময়ে কংগ্রেসের জন্য সুখবর জানাল ভারতের বাণিজ্য মন্ত্রণালয়। সম্প্রতি ভারত সরকারের এই বিভাগ জানিয়েছে, সদ্য সমাপ্ত অর্থবছরে দেশটিতে বাণিজ্য ঘাটতির পরিমাণ ২৭ শতাংশ কমে এসেছে। খবর প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার।

শুক্রবার এক তথ্য বিবরণীতে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, সামগ্রিক হিসাবে ২০১৩-১৪ অর্থবছরে পণ্য রপ্তানির পরিমাণ বেড়েছে ৩ দশমিক ৯৮ শতাংশ। বিবরণীতে সরবরাহকৃত তথ্য অনুযায়ী, এসময়ের মধ্য ৩১ হাজার ২৩৫ কোটি মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে ভারত। একই সাথে দেশটিতে পণ্য আমদানির ৮ দশমিক ১১ শতাংশ হ্রাস পেয়েছে। বিগত অর্থবছরে ভারতে ৪৫ হাজার ৯৪ কোটি মার্কিন ডলারের পণ্য আমদানি করা হয়েছে বলে জানিয়েছে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়।

ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, আমদানি-রপ্তানিতে এই অর্জনের কারণে দেশটির বাণিজ্য ঘাটতির পরিমাণ প্রত্যাশিতভাবে কমে এসেছে। সদ্য বিগত অর্থবছরে ভারতে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১৩ হাজার ৮৫৯ কোটি মার্কিন ডলার। যা বিগত অর্থবছরের তুলনায় ২৭ শতাংশ কম। ২০১২-২০১৩ অর্থবছরে প্রতিবেশী দেশটিতে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ১৯ হাজার ৩৩ কোটি মার্কিন ডলার।

তবে বাৎসরিক হিসাবে বাণিজ্য ঘাটতি কমলেও চলতি বছরের মার্চ মাসে দেশটির বাণিজ্য ঘাটতি পরিমাণ ছিল ১ হাজার ৫১ কোটি মার্কিন ডলার, যা বিগত পাঁচ মাসের মধ্য সর্বোচ্চ।