খুলনায় আশ্রয়ণ প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

0
57
khulna asroy

khulna asroyখুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আশ্রয়ণ প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নে মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহণে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় প্রধান অতিথি থেকে কর্মশালার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. আবুল কালাম আজাদ। এ সময় বিশেষ অতিথি ছিলেন, আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. জহিরুল হক। এতে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আব্দুল জলিল। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তবায়ন সংস্থা এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় জানানো হয়, আশ্রয়ণ প্রকল্প সরকারের দারিদ্র বিমোচনে অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে অন্যতম। এ প্রকল্পের মাধ্যমে সরকারি খাস জমিতে ব্যারাক তৈরি করে প্রকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে সুষমবন্টন করা হচ্ছে। যার মাধ্যমে এক সময়ে ভূমিহীনরা জমির মালিকানা স্বত্ত্ব পাবে। এতে তাদের আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে।

অন্যদিকে, প্রকল্পের সুবিধাভোগী জনগোষ্ঠীকে স্বাস্থ্যসম্মত পায়খানা, নিরাপদ পানির ব্যবস্থা, স্বাস্থ্য ও সচেতনতা বৃদ্ধিমূলক এলাকাভিত্তিক লাগসই প্রশিক্ষণ এবং ক্ষুদ্রঋণ প্রদানের মাধ্যমে দক্ষ জনগোষ্ঠীতে পরিণত করবে। এর ফলে তাদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলে স্থায়ীভাবে দারিদ্র বিমোচন করা সম্ভব হবে। যা তাদেরকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনবে এবং সরকারের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

কর্মশালায় খুলনা বিভাগের ১০ জেলার জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এবং বিভাগীয় সমবায়, সমাজসেবা ও যুবউন্নয়ন অধিদপ্তরের প্রধানগণ উপস্থিত ছিলেন।