বহুজাতিকের রাজত্ব

0
57
Multinational1
কয়েকটি বহুজাতিক কোম্পানির লোগো

Multinational1ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে বহুজাতিক কোম্পানিগুলোর যেন এক চেটিয়া প্রভাব বিস্তার ছিল লেনদেনে। পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে অধিকাংশ কোম্পানিই ছিল লেনদেনের শীর্ষে। সেকারণেই সাপ্তাহিক টপটেন গেইনার তালিকায় এই কোম্পানিগুলোর রাজত্ব দেখা যায়। গেইনারে থাকা বেশিরভাগ কোম্পানিই বহুজাতিক।

বিশ্লেষকদের মতে, সম্প্রতি বহুজাতিক বেশিরভাগ কোম্পানি ভালো লভ্যাংশ ঘোষণা করেছে। বিনিয়োগকারীরা ভালো লভ্যাংশে আকৃষ্ট হওয়ায় এই কোম্পানিগুলোর শেয়ারের দর বেড়ে যায়। এবং এই শেয়ারগুলোই লেনদেন হতে থাকে।

তালিকার প্রথমে থাকা হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশের শেয়ার দর বেড়েছে ২০ দশমিক ৯৪ শতাংশ। এই শেয়ারের পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১৪২ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা। তালিকার চতুর্থ স্থানে থাকা গ্রামীণফোনের শেয়ার দর বেড়েছে ১৩ দশমিক ১২ শতাংশ। বাটা সু’র শেয়ার দর ৮ দশমিক ৪৮ শতাংশ বেড়ে তালিকার সপ্তম স্থানে রয়েছে। অষ্টম স্থানে রয়েছে রেনেটা লিমিটেড। এই শেয়ারের দর বেড়েছে ৮ দশমিক ২৭ শতাংশ। গ্লাক্সো স্মিথক্লাইন রয়েছে তালিকার নবম স্থানে। এই শেয়ারের দর বেড়েছে ৭ দশমিক ৫৮ শতাংশ। আর মেরিকো বাংলাদেশ রয়েছে তালিকার দশম স্থানে। এই শেয়ারের দর বেড়েছে ৬ দশমিক ৯৮ শতাংশ।

অপরদিকে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা রেকিট বেনকিজার লভ্যাংশ ঘোষণায় এই শেয়ারের দর বেড়ে যায়। পুরো সপ্তাহে এই শেয়ারের দন বেড়েছে ২০ দশমিক ০৪ শতাংশ। এবি ব্যাংকের শেয়ার দর বেড়েছে ১৭ শতাংশ। গ্লোডেন সনের শেয়ার দর বেড়েছে ১০ দশমিক ১৫ শতাংশ এবং আইসিবি এএমসিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর বড়েছে ৮ দশমিক ৭৮ শতাংশ।

অর্থসূচক/এমআরবি/