পুঁজিবাজারে ৬৩% ওষুধ কোম্পানির ইপিএস বেড়েছে

0
7
Pharma-Logo
পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬টি ওষুধ কোম্পানির লোগো

দেশের সম্ভাবনাময় ওষুধ খাত তার প্রবৃদ্ধি ধরে রেখেছে। স্থানীয় বাজারে বিক্রি বৃদ্ধির পাশপাশি রপ্তানি আয়ও বাড়ছে এই খাতে। চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জুলাই’১৮-সেপ্টেম্বর’১৮) ভালো পারফর্ম করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোও। এ সময়ে তালিকাভুক্ত ৬৩ ভাগ ওষুধ কোম্পানির মুনাফা ও শেয়ার প্রতি আয় বা ইপিএস বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ওষুধ শিল্পের আলাদা কোনো ক্যাটাগরি নেই। ওষুধ কোম্পানিগুলো ওষুধ ও রসায়ন খাতে অন্তর্ভুক্ত। এই খাতে মোট ৩১টি কোম্পানি আছে। এর মধ্যে ওষুধ ও ওষুধের কাঁচামাল প্রস্তুতকারী কোম্পানি ১৭টি। এছাড়া ফার্মা এইড নামের একটি কোম্পানি ইনজেকশনের এ্যাম্পুল উৎপাদন করে। অন্যদিকে জেএমআই সিরিঞ্জ লিমিটেড ইনজেকশনের সিরিঞ্জ উৎপাদন করে থাকে। সম্প্রতি ওষুধ প্রস্তুতকারী ১৭ কোম্পানির মধ্যে ১৬টি তাদের প্রথম প্রান্তিকে অরিনীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রকাশিত প্রতিবেদন পর্যালোচনা থেকে জানা যায়, সর্বশেষ প্রান্তিকে ৯টি কোম্পানির ইপিএস বেড়েছে। কমেছে ৫টির। একটি কোম্পানি লোকসান দিয়েছে, অর্থাৎ এর ইপিএস ছিল ঋণাত্মক।

আলোচিত সময়ে ৮টি কোম্পানির ইপিএসে দুই সংখ্যার প্রবৃদ্ধি হয়েছে। অবশ‌্য এদের বেশিরভাগেরই বেজ ছিল অনেক কম। ইপিএস ১ টাকার বেশি, এমন কোম্পানির মধ্যে মাত্র ২টির ক্ষেত্রে ডাবল ডিজিট প্রবৃদ্ধি হয়েছে।

গত প্রান্তিকে সবচেয়ে বেশি ইপিএস বেড়েছে এডভান্ট ফার্মার, যা ১৫৪ শতাংশ। অন্যদিকে সবচেয়ে কম প্রবৃদ্ধির দেখা পেয়েছে স্কয়ার ফার্মা, যার হার ৫ শতাংশ।
অন্যদিকে সবচেয়ে বেশি ইপিএস কমেছে একমি ফার্মাসিউটিক্যালসের, যার হার ৪৭ শতাংশ।

ওষুধ কোম্পানিগুলোর মধ্যে একমাত্র কোম্পানি গ্ল্যাক্সো স্মিথক্লাইন আলোচিত প্রান্তিকে লোকসান দিয়েছে। কোম্পানিটি অবশ্য সম্প্রতি তাদের ওষুধ উৎপাদন ইউনিট বন্ধ করে দিয়েছে। শুধু ফুড সাপ্লিমেন্টারি প্রোডাক্টসের উৎপাদন চালু রেখেছে।

ইপিএস বেড়েছে–

কোম্পানির  নাম সেপ্টেম্বর’১৮ প্রান্তিকে ইপিএস সেপ্টেম্বর’১৭ প্রান্তিকে ইপিএস    প্রবৃদ্ধি
এডভান্ট ফার্মা ০.৬১ ০.২৪ ১৫৪%
সেন্ট্রাল ফার্মা ০.৩১ ০.১৩ ১৩৮%
সিলভা ফার্মা ০.৪৮ ০.২১ ১২৮%
ওরিয়ন ইনফিউশন ০.৬১ ০.৩৭ ৬৫%
বীকন ফার্মা ০.১৬ ০.১০ ৬০%
ইবনে সিনা ২.৬৮ ২.১৭ ২৩%
রেনাটা ১২.০২ ১০.১০ ১৯%
এমবি ফার্মা ০.৮৪ ০.৭৫ ১২
স্কয়ার ফার্মা ৪.৩০ ৪.০৮ ৫%

 

ইপিএস কমেছে-

কোম্পানির নাম প্রথম প্রান্তিক ইপিএস’১৮  প্রথম প্রান্তিক ইপিএস’১৭ প্রবৃদ্ধি
এসিআই ফার্মাসিউটিক্যালস ১.২৬ ২.৩৬ (৪৭%)
ইন্দোবাংলা ফার্মা ০.৩১ ০.৩৬ (১৪%)
এক্টিভ ফাইন**

সাধারণ হিসাবে

০.৭৫ ০.৮৫ (১২%)
ওরিয়ন ফার্মা ০.৯৮ ১.১০ (১১%)
একমি ফার্মাসিউটিক্যালস ১.৮৪ ১.৯৯ (৮)

লোকসানে গিয়েছে-

কোম্পানির নাম প্রথম প্রান্তিক ইপিএস’১৮  প্রথম প্রান্তিক ইপিএস’১৭ প্রবৃদ্ধি
গ্ল্যাক্সো স্মিথক্লাইন (৪৮.৬৪) ২০.৫০ ——-