তেলাপোকা এবার জীবন্ত কম্পিউটার

0
80
cockroach

cockroachন্যানোটেকনোলজিতে ভর করে অসাধ্য সাধন করতে চলেছে মানুষ। তেলাপোকার শরীরে রোবট ঢুকিয়ে দিয়ে এবার জীবন্ত কম্পিউটার তৈরি করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি ইসরায়েল বার-ইলান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই অসাধ্য সাধন করেছেন বলে জানিয়েছে ইয়াহু নিউজ।

গবেষকরা জানান, তেলাপোকার শরীরে ন্যানো রোবট ঢুকিয়ে এক প্রোগ্রামাবেল করে তুলেছেন, যা প্রথমদিককার কম্পিউটারের মতো সাধারণ লজিকের কাজ করতে পারে। এক্ষেত্রে রোবটের সাহায্যে তেলাপোকাকে লজিক গেইটে রূপান্তরিত করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

লজিক গেট হল এমন এক ধরনের ইন্টিগ্রেটেড সার্কিট যার সাহায্যে কম্পিউটার তথ্য বা নির্দেশ প্রক্রিয়াজাতকরণের কাজ করে থাকে। বিদ্যুতের উপস্থিতি যাছাই-বাছাই করে কম্পিউটার এই কাজ করে থাকে।

গবেষকরা জানান, তেলাপোকাকে লজিক গেটে রূপান্তরিত করার জন্য এর শরীরে চার ধরনের রোবট প্রবেশ করানো হয়েছে। এসব রোবট নির্দিষ্ট জৈবিক পদার্থের উপস্থিতিতে সাড়া প্রদান কিংবা সাড়া প্রদান থেকে বিরত থাকার কাজ করে। তারা জানান, ডিএনএ অরিগামি নামক এক প্রযুক্তি ব্যবহার করে তাই বিষয়টি সম্ভব করেছেন।

প্রযুক্তি বিশেষজ্ঞরা জানান, জীবন্ত প্রাণীর শরীরে লজিক সিস্টেম স্থাপনের ঘটনা এটাই প্রথম। এই প্রযুক্তির উন্নয়ন ঘটানো সম্ভব হলে ভবিষ্যতে রোগ নিরাময়, গবেষণা, অনুসন্ধান এবং সামরিক কাজে এইসব রোবট ব্যবহার করা যেতে পারে।