‘পর্যবেক্ষকদের দেশীয় নীতিমালা অনুযায়ী কাজ করতে হবে’

0
9

নির্বাচন কমিশনার (ইসি) ব্রি. জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, পর্যবেক্ষকদের দেশীয় নীতিমালা রয়েছে, সেই নীতিমালা অনুযায়ী তাদের কাজ করতে হবে। সাংবাদিক ও পর্যবেক্ষকদের একটা জিনিস লক্ষ্য রাখতে হবে যেন নির্বাচন পরিচালনা বিঘ্নিত না হয়।

তিনি বলেন, আমরা একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং আইনানুগ নির্বাচন করার জন্য বিদ্যমান যত রকমের নির্বাচন সংক্রান্ত আইন আছে, তা প্রয়োগ করবো। এর মাধ্যমে ভালো নির্বাচন পরিচালনা করবো।

আজ শুক্রবার বরিশাল নগরের বিডিএস মিলানয়তনে ‘জেন্ডার অ্যান্ড ইলেকশনস’ বিষয়ক একটি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃাকালে তিনি এসব কথা বলেন।

শাহাদাত হোসেন চৌধুরী বলেন, সমাজের সবশ্রেণীর ভোটার যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করে নিজেদের পছন্দের সরকার গঠন করতে পারে, সে লক্ষ্যে আমরা কাজ করিছ। আমাদের ভোটারদের মধ্যে অর্ধেক নারী। আমরা চাইছি নারীরা নির্বাচনে অংশ নিক এবং নির্বাচনে অবাধে নারীরা ভোট দিয়ে তাদের পছন্দের প্রার্থীকে বেছে নিয়ে সরকার গঠনে সহায়ক ভূমিকা পালন করুক।

নির্বাচনকালে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি বলেন, যার হাতে অস্ত্র আছে তার হাতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার প্রয়োজন নাও হতে পারে।

তিনি বলেন, আমাদের বিশ্বাস সবার জন্য সমান সুযোগ দিতে পারবো। সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সবাই সহযোগিতা করুন।

ইউএনডিপি ও নির্বাচন কমিশনের যৌথ আয়োজনে কর্মশালায় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনের উপ-সচিব সাইফুল হক চৌধুরী, ইউএনডিপির প্রতিনিধি আশুকো ইরা কাওয়া প্রমুখ।

অর্থসূচক/কেএসআর