কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৪৩

0
24

আফগানিস্তানের রাজধানী কাবুলে মঙ্গলবার আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৪৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ৮৩  জন। এদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। ফলে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। সরকারিভাবে এ খবর জানানো হয়। বিবিসি, আল-জাজিরা, এএফপি।

কাবুলে ধর্মীয় আলেমদের সমাবেশস্থলে এ হামলা চালানো হয়েছে বলে কর্মকর্তারা জানান। ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (সা:) এর জন্মদিন উপলক্ষে সেখানে অনেক মানুষ সমবেত হয়েছিলেন।  কাবুলে সাম্প্রতিক হামলাগুলোর মধ্যে এটাই সবচেয়ে ভয়ঙ্কর হামলার ঘটনা বলে  আফগান পুলিশ জানিয়েছে।

তাৎক্ষণিকভাবে এখনও কেউ হামলার দায় স্বীকার করে নি। তবে অতীতে দেখা গিয়েছে, বেশিরভাগ আত্মঘাতী বিস্ফোরণের পিছনে ইসলামি স্টেট (আইএস) জঙ্গিদের হাত ছিল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মূখপাত্র ওয়াহিদ মাজরাহ জানান, মঙ্গলবারের হামলায় কমপক্ষে ৪৩ জন নিহত ও ৮৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ২৪ জনের অবস্থা গুরুতর। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কাবুল পুলিশের মূখপাত্র বাসির মুজাহিদ জানান, ঈদে মিলাদুন্নবী উপলক্ষে কোরআন তেলওয়াত শুনতে শত শত ধর্মীয় আলেম ও তাদের অনুসারীরা কাবুলের ইউরেনাস ওয়েডিং প্যালেসে  সমবেত হয়েছিলেন।

এই হলের একজন ব্যবস্থাপক জানান, একজন আত্মঘাতী হামলাকারী সমাবেশস্থলের মাঝখানে বোমা হামলা চালিয়ে নিজেকে উড়িয়ে দিলে হতাহতের এই ঘটনা ঘটে।

বিস্ফোরণের পরপরই  উদ্ধারকারী ও আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে। এ সময় কয়েক ডজন অ্যাম্বুলেন্সে করে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।