মেয়াদ বেড়েছে বিএসইসির চেয়ারম্যান ও কমিশনারদের

0
76
BSEC

BSECপুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ও চার কমিশনারের মেয়াদ বেড়েছে।সরকার তাদেরকে নতুন মেয়াদে পুনঃ নিয়োগ দিয়েছে।আজ বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

চলতি বছরের মে থেকে জুলাই মাসের মধ্যে চেয়ারম্যান ও কমিশনারদের প্রথম দফার মেয়াদ শেষ হবে। পুঁজিবাজারে ২০১০ সালে বড় ধসের পরিপ্রেক্ষিতে ২০১১ সালে বিএসইসির (তৎকালীন এসইসি) কমিশন পুনর্গঠন করে সরকার।  ২০১১ সালের ১৫ মে প্রফেসর খায়রুল হোসেন বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। কমিশনার প্রফেসর হেলাল উদ্দিন নিজামী বিএসইসিতে যোগ দেন একই বছরের ৪ মে, মো. আমজাদ হোসেন ৩০ মে, মো: আরিফ খান ৩০ মে এবং আব্দুস সালাম সিকদার ১৪ জুলাই যোগ দেন। পাঁচজনকেই চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, চেয়ারম্যান পদে এম খায়রুল হোসেন নতুনভাবে ২০১৮ সালের মে পর্যন্ত সময়ের জন্য নিয়োগ পেয়েছেন।  কমিশনার পদে হেলাল উদ্দিন নিজামী ও আরিফ খানের চুক্তির মেয়াদও চার বছর তথা ২০১৮ সালের মে মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। বাকী দুই কমিশনারের মধ্যে আমজাদ হোসেনের চুক্তির মেয়াদ ২০১৮ সালের ৩০ এপ্রিল এবং এ সালাম সিকদারের মেয়াদ ২০১৭ সালের ২৮ জানুয়ারি পর্যন্ত বেড়েছে। চাকরির জন্য নির্ধারিত সর্বোচ্চ বয়সসীমার কারণে এদের মেয়াদ ৪ বছর বাড়ানো সম্ভব হয় নি। উল্লেখ, ২০১৮ সালের ৩০ এপ্রিল আমজাদ হোসেনের এবং ২০১৭ সালের ২৮ জানুয়ারি এ সালাম সিকদারের বয়স ৬৫ বছর পূর্ণ হবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান বলেন, সরকার বিএসইসির চেয়ারম্যান ও চার কমিশনারের মেয়াদ বাড়িয়েছে। আজই (বৃহস্পতিবার) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।