ফেসবুকে বন্ধুত্ব রক্ষায় চাকরি ছেড়ে দিলেন এক শিক্ষিকা

0
72
teacher resigned

teacher resignedশিক্ষার্থীদের সাথে ফেসবুকে বন্ধুত্ব রক্ষায় চাকরি ছেড়ে দিয়েছেন এক মার্কিন শিক্ষিকা। বিদ্যালয় পরিচালনা কমিটির কূল রাখ, নয়তো শ্যাম এমন শর্তের প্রেক্ষিতে বন্ধুত্বকে অগ্রাধিকার দিয়ে ৩৫ বছরের শিক্ষকতার চাকরি ছেড়ে দিলেন তিনি। খবর ইউপিআই নিউজের।

৭৯ বছর বয়স্ক এই শিক্ষিকার নাম ক্যারল থেবারেজ। যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশয়ারের স্টিভেন হাই স্কুলে বদলি হিসেবে ৩৫ বছর ধরে শিক্ষকতা করে আসছিলেন তিনি। সম্প্রতি ওই বিদ্যালয়ের এক শিক্ষার্থীর সাথে অনৈতিক সম্পর্কের জেরে চাকরি হারান এক শিক্ষক। পরবর্তীতে অনাকাঙ্ক্ষিত পরিস্থিত এড়াতে বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষকদের ফেসবুকে শিক্ষার্থীদের সাথে আনফ্রেন্ড করার নির্দেশ দেয়। কিন্তু তাতে বাধ সাধেন ক্যারল।

প্রতিউত্তরে এঁকগুয়ে বিদ্যালয় পরিচালনা কমিটি তাকে চাকরি থেকে বরখাস্ত করার হুমকি প্রদান করে। এরই প্রেক্ষিতে ক্যারল শিক্ষার্থীদের সাথে বন্ধুত্ব রক্ষায় নিজেই চাকরি ছেড়ে দেন।

ক্যারলের ভাষ্য, শিক্ষার্থীরা তার কাছে নাতি-নাতনির মতো। তাই বন্ধুত্ব ছেদের প্রশ্নই আসে না।

এছাড়া শিক্ষাকে আরও ফলপ্রসু করে তুলতে ফেসবুক বন্ধুত্ব সহায়তা করে বলে জানান তিনি। বন্ধুত্ব রাখা না রাখাকে ব্যক্তিগত অধিকার উল্লেখ করে তিনি বলেন, তার আমাকে বেছে নিতে বলেছিল, আমিও সঠিকটাই বাছাই করেছি।

শিক্ষার্থীরা অবশ্য ওই শিক্ষিকাকে ফিরিয়ে আনার দাবি জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ কাছে। কিন্তু ঘাড়-তেঁড়া স্কুল কমিটি এখনো এই ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করেনি।