নির্বাচন কমিশন অযোগ্য নয়, অথর্ব: ফখরুল

0
62
fakrul islam

fakrul islamএকজন নির্বাচন কমিশন হিসেবে নির্বাচন কমিশনের কথার কোনো বেধ-বিচার নেই। তিনি অযোগ্য নয়, অথর্ব। ভারপ্রাপ্ত নির্বাচন কমিশনার সম্পর্কে এমন মন্তব্য করলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে মিলনায়তনে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি) আয়োজিত ‘গণতন্ত্র পুনরুদ্ধারে, আমার দেশ প্রকাশ মাহমুদুর রহমানের মুক্তি ও বাকস্বাধীনতা রক্ষার দাবিতে’ পেশাজীবী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, উপজেলা নির্বাচনই প্রমাণ করে দিয়েছে ৫ জানুয়ারির নির্বাচন কতটা সুস্থ হয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগ প্রশাসনকে সম্পূর্ণভাবে দলীয় হিসেবে ব্যবহার করছে। তারা শুধু বিচার বিভাগকে নয়, গণমাধ্যমকেও নিয়ন্ত্রণ করছে। গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো নিরপেক্ষ সংবাদ পরিবেশন করতে পারছে না। সরকারের বিরুদ্ধে কথা বললেই গণমাধ্যম বন্ধ করে দেওয়া হচ্ছে।

ইসলামী টিভি, দিগন্ত টিভির কথা উল্লেখ করে তিনি বলেন, সত্য কথা বলার জন্য আমার দেশ পত্রিকা বন্ধ করে দেওয়া হয়েছে। আর নিজেদের লোক দিয়ে নতুন নতুন টিভি বের করছে। এইভাবে অবৈধ সরকার গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

১৯৭৪ সালের কথা উল্লেখ করে আওয়ামী লীগ প্রসঙ্গে তিনি বলেন, অগণতান্ত্রিক এই সরকার যখনি ক্ষমতায় আসে তারা প্রথমে গণমাধ্যমের উপর আঘাত হানে।

তিনি আরও বলেন, জাতীয়তাবাদী দল কোনোদিন শেষ হবে না। কারণ বাংলাদেশের মানুষ স্বাধীন থাকতে চায়। আর সেই স্বাধীনতার জাগায় থেকেই এই দলের শুরু। এখনও সেই ধারায় চলছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেন, বিএনপিই এ দেশ থেকে ভারতের দালাল মুক্ত করবে।

বিচার ব্যবস্থার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, মাহামুদুর রহমান দৈনিক পত্রিকার সম্পাদক হয়েও আদালতে মামলার রিভিউ করার সুযোগ পেল না। তাহলে বোঝাই যায় আদালতের বিচার ব্যবস্থা বর্তমানে কতটা দলীয়করণে আবদ্ধ।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি) এর ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজীর সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের শিক্ষক ও গবেষক ড. পিয়াস করিম, নাগরিক রক্ষা কমিটির আহ্বায়ক ফরহাদ মাজহার, ড. জাফর উল্লাহ চৌধুরী প্রমুখ।

জেইউ/এএস