রিজার্ভ ২ হাজার কোটি ডলার ছাড়িয়েছে

0
71

Dollar_1বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিনদিন বাড়ছে। বৃহস্পতিবার এই রিজার্ভের পরিমাণ ২ হাজার কোটি ডলার ছাড়িয়েছে।বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে বৃহস্পতিবার পর্যন্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে হয়েছে ২০ দশমিক শুন্য ৩ বিলিয়ন ডলার বা ২ হাজার কোটি ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে ২০১৩ সালের ১০ এপ্রিল এই রিজার্ভের পরিমাণ ছিলো ১৪ দশমিক ২২ বিলিয়ন ডলার। সে হিসেবে গত এক বছরে রিজার্ভ বেড়েছে ৪১ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে এই পরিমাণ অর্থ দেশের ছয় মাসের আমদানি চাহিদা মেটানো সম্ভব।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে এই প্রথম বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ২০ বিলিয়ন ডলারে পৌঁছেছে। গত বুধবার দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ১৯ দশমিক ৪৯ বিলিয়ন ডলার। তখনি কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের আশা প্রকাশ করেছিলেন।

সূত্রটি জানিয়েছে, রপ্তানি আয় ও রেমিটেন্স বাড়ায় গত ১৯ ফেব্রুয়ারি প্রথমবারের মতো রিজার্ভ ১৯ বিলিয়ন ডলার ছাড়ায়। এর আগে ১৯ ডিসেম্বর প্রথম বারের মত রিজার্ভের পরিমাণ এক হাজার ৮০০ কোটি ডলার ছাড়িয়ে যায়। জানা গেছে, ২১ অক্টোবর রিজার্ভ এক হাজার ৭০০ কোটি ডলার অতিক্রম করে। ৭ মে এক হাজার ৫০০ কোটি এবং ২০০৯ সালের ১০ নভেম্বর এক হাজার কোটি ডলার অতিক্রম করে।