আইসিবির এজিএম ইজিএমঃ রাইট শেয়ারের প্রস্তাব অনুমোদন
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

আইসিবির এজিএম ইজিএমঃ রাইট শেয়ারের প্রস্তাব অনুমোদন

ICB_Logoরাইট শেয়ার ইস্যুতে শেয়ারহোল্ডারদের অনুমোদন পেয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।কোম্পানিটি বিদ্যমান প্রতি দুটি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যু করবে। শুক্রবার অনুষ্ঠিত কোম্পানির বিশেষ সাধারণ সভায় (ইজিএম)এ প্রস্তাব অনুমোদন করেছেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

রাইট শেয়ারের জন্য একশ টাকা অভিহিত মূল্যের শেয়ারের জন্য প্রিমিয়াম বা বাড়তি চারশ টাকা করে দিতে হবে। অর্থাৎ রাইট শেয়ারের জন্য বিনিয়োগকারীকে দিতে হবে পাঁচশ টাকা। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে এ প্রস্তাব কার্যকর হবে।

প্রসঙ্গত, বর্তমানে বাজের শেয়ারের মূল্য বিএসইসি ১০ টাকা নির্ধারণ করলেও টেকনিক্যাল কারণে আইসিবির শেয়ারের মূল্য একশ টাকাই রয়ে গেছে।

একই দিনে রাষ্ট্রীয় এ বিনিয়োগ প্রতিষ্ঠানটির ৩৭ তম বার্ষিক সাধারণ সভাও (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনালে এ সভা অনুষ্ঠিত হয়।

আইসিবির চেয়াম্যান এস.এম মাহফুজুর রহমান এতে সভাপতিত্ব করেন। সভায় আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামানসহ অন্যান্য পরিচালক উপস্থিত ছিলেন।

এজিএমে পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৩ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের যে লভ্যাংশ ঘোষণা করেছিল তা অনুমোদন করা হয়।
উল্লেখ্, এ বছর আইসিবি শেয়ারহোল্ডারদের জন্য নগদ ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। আর এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছিল ২৪ অক্টোবর। আর লভ্যাংশ অনুমোদনের জন্য এজিএমের তারিখ নির্ধারণ করেছিল ৩০ নভেম্বর। অনিবার্যকারণে তারিখ পরিবর্তন করে ১৩ ডিসেম্বর নির্ধারণ করে।

সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৮৯ টাকা ২৩ পয়সা। এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি হয়েছে ৬০৭ টাকা ৭৪ পয়সা।

জিইউ

 

এই বিভাগের আরো সংবাদ