‘বিদেশি পর্যাবেক্ষকের জন্য কি ‍ভোট পেছাতে হবে?’

0
10

৩০ ডিসেম্বর ভোটের তারিখ হওয়ায় বিএনপি যে সন্দেহ প্রকাশ করেছে, তাকে ‘অযৌক্তিক’ উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, “কোনো কারণে যদি বিদেশি পর্যবেক্ষক আসতে না পারে, সেজন্য কি নির্বাচন পেছাতে হবে?”

ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের দাবির প্রেক্ষিতে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের নতুন তারিখ ঠিক করে দিয়েছে। কিন্তু তাতে আপত্তি তুলে ভোট এক মাস পেছানোর দাবিতে অনড় থাকার কথা জানিয়েছে বিএনপি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, ২৫ ডিসেম্বর খ্রিষ্টান ধর্মাবলম্বীদের বড়দিন। এরপর ইংরেজি নববর্ষ। বিদেশি পর্যবেক্ষক ও কূটনীতিবিদরা অনেকেই এ সময় ছুটিতে থাকেন।

রিজভী বলেন. “তাদের দৃষ্টির অন্তরালে একটা বড় ভোট চুরির নির্বাচন করতে সরকারের কৌশলী নির্দেশে ৩০ ডিসেম্বর ভোটের দিন নির্ধারণ করছে ইসি।”

বিএনপির ওই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ওবায়দুল কাদের বলেন, “বিদেশি পর্যবেক্ষকদের জন্য কি নির্বাচন বসে থাকবে?”

তিনি বলেন, “দেশটাকে ছোট ভাববেন না, দেশটাক উপরে তুলে দিন। আমাদের দেশ সবার উপরে। আমরা কারো চেয়ে ছোট না। বন্ধু দেশ আমাদের অসংখ্য আছে। কিন্তু মর্যাদায় আমরা কারো চেয়ে ছোট না।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানান, যারা মনোনয়নপত্র নিয়েছেন তাদের সাক্ষাৎকার হবে বুধবার। মনোনয়ন বোর্ডে সভাপতি হিসেবে থাকবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাক্ষাৎকারের পর মনোনয়ন প্রক্রিয়া শুরু হবে।

অর্থসূচক/এসকে