লোকসভা নির্বাচনের গুরুত্বপূর্ণ দিন আজ

0
58
indian election

indian electionভারতে তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে। গত সোমবার থেকে শুরু হওয়া ১৬তম লোকসভা নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ দিন আজ। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার খবর পাওয়া গেলেও ১৪টি প্রদেশের ৯১টি আসনে ভোটগ্রহণ অব্যাহত রয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মাওবাদী উপদ্রুত বিহারে একটি স্থলমাইন বিস্ফোরণে আইন-শৃঙ্খলা বাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন। তবে, ভোট শুরুর আগেই এই ঘটনা ঘটায় ভোট বাতিল করা হয়নি। বরং ভোটগ্রহণ অব্যাহত আছে।

এনডিটিভি জানিয়েছে, মুজাফফরনগরেও ভোটগ্রহণ বেশ শান্তিপূর্ণ ভাবেই অব্যাহত আছে। গত সেপ্টেম্বরে এই অঞ্চলে হিন্দু-মুসলিম দাঙ্গায় প্রায় ৬৫জন মানুষ নিহত হয়। এছাড়াও গৃহহারা হয়েছেন প্রায় ৫১ হাজার ভারতীয়। তাই এই অঞ্চলে অপ্রত্যাশিত ঘটনা ঘটতে পারে এমন আশংকায় সতর্ক ছিল ভারতীয় নির্বাচন কমিশন।

এদিকে আরেক খবরে বলা হয়েছে, আজকের ভোট নিয়ে বেশ উৎকন্ঠায় আছে ক্ষমতাসীন কংগ্রেস। ৯১টি’র মধ্যে ৪৫টি আসনই কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত। টানা দুইবারের ক্ষমতায় থাকার কারণে দলটির জনপ্রিয়তা অনেক কমে এসেছে। তাই আজকের ভোট কংগ্রেসের জন্য অনেকটা বাফার টেস্টের মত।

আজকের ভোট নিয়ে জটিলতা না থাকলেও প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদীর বিয়ে নিয়ে দুশ্চিন্তায় আছে ভারতীয় জনতা পার্টি(বিজেপি)। নির্বাচন কমিশনে জমাকৃত হলফনামায় ৬৩ বছর বয়স্ক মোদী এই প্রথমবারের মতো তার বিয়ের কথা স্বীকার করলেন। নিজেকে কুমার বলে প্রচার করে মোদী আরএসএস এবং বিজেপি’র শীর্ষপদে আসীন হয়েছেন। তাই নির্বাচনের আগে এই স্বীকারোক্তি ভোটারদের মতি ঘুরিয়ে দিতে পারে বলে আশংকা করছে দলটি।