পর্যটন, শিপিং, পোর্টসহ কয়েকটি খাতে বিনিয়োগে আগ্রহী আরব আমিরাত

0
68

Tufayelবাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে পর্যটন, শিপিং, হোটেল, পোর্টসহ বেশ কয়েকটি খাতে বিনিয়োগের  আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত। এ জন্য  চট্টগ্রামের ডাবলমুরিংয়ে একটি কন্টেইনার টার্মিনাল ও সোনাদিয়ায় একটি গভীর সমুদ্র বন্দর স্থাপন করতে চায় দেশটির সরকার।

সংযুক্ত আরব আমিরাতে সফররত বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সাথে বৈঠকে দেশটির অর্থনীতি বিষয়ক মন্ত্রী ইঞ্জিনিয়ার শেখ সুলতান বিন সাঈদ আল মনসুর এ আগ্রহ প্রকাশ করেন বলে জানায় বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বৈঠকে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশি নাগরিকদের ভিসা জটিলতা বিষয়টি তুলে ধরেন। আর সমস্যা সমাধানে দেশটির সরকারকে উদ্যোগী হতে তার হস্তক্ষেপ কামনা করেন। এসময় তিনি উভয় দেশের বাণিজ্য প্রায় এক বিলিয়ন মার্কিন ডলারের উন্নীত হয়েছে উল্লেখ করে  উভয় দেশের বাণিজ্য সর্ম্পক আরও বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৩শ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করছে। ভিসা জটিলতা নিরসন হলে উভয় দেশের ব্যবসা – বাণিজ্য আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এ সময় ইউএই মন্ত্রী উভয় দেশের মধ্যকার চলমান দ্বিপাক্ষিক বাণিজ্যে সন্তোষ প্রকাশ করেন। আর এই ধারা অব্যহত রাখতে ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশের বিভিন্ন খাত বিশেষ করে শিপিং, পোর্ট, ট্যুরিজম এবং অন্যান্য শিল্পে বিনিয়োগ করার বিষয়ে ইচ্ছা প্রকাশ করেন। আর এ লক্ষ্যে দ্বিমুখী বাণিজ্য সুবিধা প্রদানসহ দ্বিপাক্ষিক বাণিজ্য ও সরাসরি বৈদেশিক বিনিয়োগ সম্প্রসারণের বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

এছাড়া তিনি চট্টগ্রামের ডাবলমুরিং এ কন্টেইনার টার্মিনাল এবং সোনা দিয়ার গভীর সমুদ্র বন্দর স্থাপনে গভীর আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী সেদেশের অর্থনীতি বিষয়ক মন্ত্রীকে অগ্রাধিকার খাত যেমন- যোগাযোগ নেটওয়ার্ক, জ্বালানি, বিদ্যুৎ, অবকাঠামো, বিমান ইত্যাদি সেক্টরেও বিনিয়োগের প্রস্তাব দেন। এছাড়াও উভয় দেশের মধ্যে সুষম ব্যবসার পরিবেশ সমুন্নত রাখতে মানি লন্ডারিং ও স্ম্যাগলিং এর বিষয়ে যৌথভাবে কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি।

প্রসঙ্গত, ৪র্থ বার্ষিক বিনিয়োগ কমিটি-৩ এর সামিটে যোগ দিতে বর্তমানে দু’দিনের  সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাত অবস্থান করছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এইউ নয়ন