পৃথিবীর বৃহত্তম স্বর্ণ স্ফটিক

0
77
gold

biggest gold crystalচার দশক আগে ভেনেজুয়েলার এক খনি থেকে প্রায় ২১৮ গ্রামের এক স্বর্ণ খণ্ড উত্তোলন করেছিলেন খনি শ্রমিকরা। আসল না নকল এ নিয়ে দীর্ঘদিন বিতর্কের পর অবশেষে এটিকে পৃথিবীর বৃহত্তম স্বর্ণ স্ফটিক খণ্ড হিসেবে স্বীকৃতি দিয়েছেন গবেষকরা। খবর ডেইলি মেইলের।

স্বর্ণ খণ্ডটির ওজন  ২১৭ দশমিক ৭৮ গ্রাম। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর যুক্তরাষ্ট্রের লস আলমস ন্যাশনাল ল্যাবরেটরির গবেষকরা জানিয়েছে,খণ্ডটি প্রাকৃতিকভাবে তৈরি হয়েছে। যা এই পর্যন্ত প্রাকৃতিকভাবে সৃষ্ট বৃহত্তম স্বর্ণ খণ্ড। প্রাকৃতিকভাবে সৃষ্টি হওয়ার কারণে এর বর্তমান বাজার মূল্য প্রায় ১৫ লাখ মার্কিন ডলার।

প্রাকৃতিকভাবে স্বর্ণ বিভিন্ন অপধাতুর সাথে মিশ্রিত অবস্থায় থাকে। খনি থেকে উত্তোলনের পর বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ার মধ্য দিয়ে এই ধাতুকে পরিশোধিত করা হয়। তাই প্রাকৃতিকভাবে এত বড় আকারের স্বর্ণ খণ্ড সৃষ্টির ঘটনা বেশ আশ্চর্যজনক বটে।

২০০৬ সালে খণ্ডটিকে নিলামে তোলার ঘোষণা দেওয়ার পর আসল-নকল নিয়ে বিতর্ক শুরু হয়ে যায়। পরবর্তীতে খণ্ডটির মালিক নিলাম প্রত্যাহার করেন এবং খাঁটিত্ব নির্ধারণের জন্য গবেষকদের দ্বারস্থ হন। অবশেষে সম্প্রতি ধাতু বিশেষজ্ঞরা এটিকে আসল স্বীকৃত করেন।

তবে গবেষকরা খণ্ডটি নিয়ে আরও গবেষণা চালিয়ে যেতে চাইছেন। বিশেষ করে প্রাকৃতিক ভাবে স্বর্ণের আণবিক বন্ধন গঠনের অনেক বিষয় এখনো অজানা রয়েছে বলে জানান তারা। তাই খণ্ডটির মাধ্যমে হয়তো এর একটি হেস্তনেস্ত করা যেতে পারে বলে মত দিয়েছেন তারা।