প্রযুক্তির নোবেলে ভূষিত হলেন পার্কিন

0
53
stuart parkin

stuart parkinচলতি বছরের জন্য প্রযুক্তির নোবেল বলে খ্যাত মিলেনিয়াম টেকনোলজি পুরস্কার লাভ করেছেন ব্রিটিশ গবেষক স্টুয়ার্ট পার্কিন। স্পিনট্রোনিকসে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি এই পুরস্কার লাভ করেছেন। বুধবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রাযুক্তিক উন্নয়নে অবদানের স্বীকৃতি স্বরূপ টেকনোলজি অ্যাকাডেমি ফিনল্যান্ড প্রতিবছর মিলেনিয়াম টেকনোলজি পুরস্কার প্রদান করে থাকে। এটি এই ক্ষেত্রে পৃথিবীর সবচেয়ে মূল্যবান এবং সম্মানজনক পুরস্কার। বিজয়ীরা সম্মাননার পাশাপাশি ১০ লাখ ইউরো লাভ করে থাকেন। এর আগে ওয়েবের আবিষ্কারক টিম বার্নাস লি’র মতো মহারথীরা এই পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

বিবিসি জানিয়েছে, ২০১৪ সালে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পার্কিন। ইলেকট্রনের ঘূর্ণনকে ব্যবহার করে হার্ডডিস্কের ধারণা ক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখায় তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করেছে জুরি বোর্ড।

উল্লেখ্য, স্টুয়ার্ট পার্কিন বর্তমান পৃথিবীর অন্যতম সেরা পদার্থবিদ। তাকে কোয়ান্টাম মেকানিক্সের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা স্পিনট্রোনিকসের অন্যতম পুরোধা হিসেবে বিবেচনা করা হয়। কর্মজীবনের বিভিন্ন পর্যায়ে আইবিএম’এর গবেষক হিসেবে কাজ করার পাশাপাশি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকতা করেছেন তিনি।

টেকনোলজি অ্যাকাডেমি ফিনল্যান্ডের মতে, পার্কিনের কারণেই ফেসবুক, টুইটার, গুগল এবং অ্যামাজনের মাধ্যমে ভার্চুয়াল দুনিয়া প্রতিষ্ঠা সম্ভব হয়েছে। তাই এ বছরের জন্য পার্কিন ব্যতীত কেউ এই পুরস্কারের যোগ্য নয়।