অবশেষে দর বাড়ল ব্যাংকিং খাতের

0
72
6 Bank

6 Bankএকটানা দরপতনের পর ঘুরে দাঁড়িয়েছে ব্যাংকিং খাতের শেয়ার। বুধবার ঢাকা স্টক এক্সেচেঞ্জে (ডিএসই) এ খাতের ৬ টি ব্যাংক টপটেন গেইনারে এবং দুইটি ব্যাংক লেনদেনের শীর্ষে উঠে আসে।

বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের তালিকাভুক্ত ৩০ টি ব্যাংকের মধ্যে ২৯ টি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্য দর বেড়েছে ২৩ টি বা ৭৯ শতাংশ শেয়ারের। আর দর কমেছে ৪টি এবং অপরিবর্তিত রয়েছে দুইটি  ব্যাংকের শেয়ারের।

বুধবার টপটেন গেইনারে থাকা ৬ টি ব্যাংক হচ্ছে, এবি ব্যাংক, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, উত্তরা ব্যাংক এবং পূবালী ব্যাংক।

এদিন এবি ব্যাংকের শেয়ার দর ২ টাকা বা ১০ শতাংশ বেড়ে গেইনারের শীর্ষে উঠে আসে। ব্যাংকটির শেয়ার দর ২৫ টাকা থেকে বেড়ে ২৭ টাকা পর্যন্ত বাড়ে। ব্যাংকের ৪৫ লাখ ৩৫ হাজার ২০০ শেয়ার ১ হাজার ৭৫৮ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ১ হাজার ২৪৪ কোটি টাকা।

মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংকের ৪ শতাংশ দর বেড়ে গেইনার তালিকার তৃতীয় স্থানে রয়েছে। এদিন ব্যাংকের ব্যাংকটির শেয়ার দর ১৫ টাকা থেকে বেড়ে ১৭ টাকা পর্যন্ত বাড়ে। ব্যাংকের ৫২ লাখ ৮০ হাজার  শেয়ার ১ হাজার  মাত্র ১২৪ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল  ৪৪৪ কোটি টাকা।

এছাড়া ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৫ শতাংশ, সিটি ব্যাংকের ৬ শতাংশ, উত্তরা ব্যাংকের ৪ শতাংশ এবং পূবালী ব্যাংকের ৫ শতাংশ দর বেড়েছে।

অপরদিকে,  গেইনার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইস লিমিটেড, গ্লোডেন সন, ইবনে সিনা এবং নিটল ইনস্যুরেন্স।

এসএ/ এমআরবি/