অবশেষে পুঁজিবাজারে বহুজাতিকের দর সংশোধন

0
59

DSE-CSEঅবশেষে বুধবার ঢাকা স্টক  এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ বহুজাতিক কোম্পানির দর সংশোধন হয়েছে। কয়েকদিন ধরেই বাজারে বহুজাতিকের দর বাড়ছিল। এই কারণে ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ বাড়লেও লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির দর কমে যায়। তবে আজ বহুজাতিক কোম্পানিগুলোর দর সংশোধন হওয়ায় প্রধান সূচক বেড়েছে। আর কমেছে অন্য দুই সূচক। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে এই দিন।

বাজার বিশ্লেষকদের মতে, বহুজাতিক কোম্পানিগুলোর শেয়ার বিক্রয়ের চাপ বেড়ে যাওয়ার দাম কমে গেছে। তাছাড়া বিনিয়োগকারীদের ঝোঁক অন্য শেয়াররের ওপর দেখা যায় আজ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার সূচকের ঊর্ধ্বমুখী ধারা দিয়ে লেনদেন শুরু । কিন্তু বেলা ১ টার সময় সূচক নিম্নমুখী হয়ে যায়। তবে দিনশেষে ডিএসই প্রধান সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৯৪ পয়েন্টে।  ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্তান করছে ১ হাজার ৬৭৪ পয়েন্টে।

গতকালের তুলনায় লেনদেন কমে দাঁড়িয়েছে ৫৩৭  কোটি টাকায়। লেনদেন হয়েছে ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট, পদ্মা অয়েল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, স্কয়ারফার্মা, এবি ব্যাংক, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং গ্লোডেন সন কোম্পানি।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৪ হাজার ১৬৪ পয়েন্টে। লেনদেন হয়েছে ২২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অর্থসূচক/এমআরবি/