আবারও আলোচনা হবে

সৈয়দ আশরাফ ও ফখরুল ইসলাম

সৈয়দ আশরাফ ও ফখরুল ইসলামআসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনকালীন সরকার ইস্যুতে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি একটা ইতিবাচক সমাধানের লক্ষ্যে খুব শিগগিরই আবারও আলোচনায় বসবে বলে জানিয়েছেন দল দুইটির শীর্ষ দুই নেতা। তারা আজ শুক্রবার রাজধানীর গুলশানে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

আওয়ামী লীগের পক্ষে দলটির সাধারণ-সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এবং বিএনপির পক্ষ থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠকে নেতৃত্ব দেন।

বৈঠক শেষে তারা উভয়েই জানান তাদের মধ্যে কিছু প্রস্তাবের বিনিময় হয়েছে। এগুলো নিয়ে দলীয় নীতি নির্ধারক পর্যায়ে আলোচনার পরে আবার বৈঠকে বসা হবে।

তবে তাদের দুই জনের কেউই প্রস্তাবগুলো সম্পর্কে কিছু বলেন নি।

প্রসঙ্গত, আসন্ন নির্বাচনকে রেখে সামনে দেশের চরম রাজনৈতিক অস্থার প্রেক্ষিতেও দীর্ঘ দিন তারা আলোচনায় বসতে পারেন নি। কিন্তু  এরপর জাতিসংঘ মহাসচিবের দূত অস্কার ফার্নান্দেজ তারানকোর মধ্যস্থতায় তাদের মধ্যে গত ১০ ডিসেম্বর প্রথম বৈঠক হয়। সেই  তার পর আবার ১১ তারিখে দ্বিতীয় দফায় বৈঠক হয়।

জানা গেছে, আজ তারানকোর পক্ষে সংলাপের সমন্বয় করবেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী নিল ওয়াকার। তার উপস্থিতিতেই আজকের বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দুই দফা বৈঠকের পর আওয়ামী লীগ ও বিএনপির পক্ষ থেকে কেউ কিছু না বললেও তারানকো আশা করেন, দুই দল নমনীয় হলে সংলাপটি সফল হবে।