তাকিদা ফার্মাকে ৬০০ কোটি ডলার জরিমানা

0
71
actos

actosজাপানের তাকিদা ফার্মাসিউটিক্যালসকে ৬০০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে মার্কিন আদালত। কোম্পানিটির অ্যাকটস নামক ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় ক্যানসারের প্রাদুর্ভাব ঘটে এমন অভিযোগের প্রমাণ পাওয়ার প্রেক্ষিতে সম্প্রতি লুইজিয়ানার আদালত এই জরিমানা পরিশোধের আদেশ দেয়। একই সাথে অ্যাকটসের মার্কিন পরিবেশক এলি লিলিকে আরও ৩০০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ পরিশোধের আদেশ দিয়েছে আদালত। খবর বিবিসির।

২০১১ সালে টেরেন্স অ্যালেন নামের এক মার্কিনী তাকাদা’র বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেন। তিনি ২০০৪ থেকে ২০১১ পর্যন্ত ডায়বেটিসের চিকিৎসায় অ্যাকটস ব্যবহার করেছিলেন। ২০১১ সালে তার মূত্রাশয়ে ক্যানসার ধরা পড়ে।

এই নিয়ে অ্যাকটসের পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত প্রায় ২৫০০ মামলা দায়ের করা হয়েছে। এসব অভিযোগে বলা হয়, তাকিদা এবং এলি লিলি অ্যাকটসের পার্শ্বপ্রতিক্রিয়ায় ক্যানসারের প্রাদুর্ভাব ঘটতে পারে এমন তথ্য গোপন করেছে। অভিযোগকারীদের দাবি, প্রতিষ্ঠান দুটি এই পার্শ্বপ্রতিক্রিয়ার সম্পর্কে জ্ঞাত হলেও অসাধু বাণিজ্যিক উদ্দেশ্যে এই তথ্য গোপন রেখেছে।

এছাড়াও অ্যাকটস ক্যানসারর ঝুঁকি বাড়ায় এই অভিযোগে ফ্রান্স এবং জার্মানির সরকার এই ওষুধ নিষিদ্ধ ঘোষণা করেছে।

গত সপ্তাহে একই আদালত অ্যালেনের অভিযোগ সমর্থন করে তাকে ১৫ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেন।

তবে তাকিদা পক্ষ থেকে এসব অভিযোগ বরাবরের মতো অস্বীকার করা হয়েছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করবে তাকিদা কর্তৃপক্ষ।