ঘড়ি দেখবে অন্ধরাও

0
138

watch for blindযাদের চোখ আছে তারা সময় জানে ঘড়ির কাটা দেখে, সময় চেনে কার্বনে ছড়ানো অক্ষর দেখে, বোঝে সূর্য দেখে । কিন্ত  কি দোষ করল অন্ধরা। তাদের কি সময়জ্ঞান করার সাধ জাগে না? মন চায় না সময়ের রুটিনে নিজেদের জীবন চালাতে?  এমন প্রশ্নের উত্তর মেলাতে এবার বিশেষ প্রযুক্তিতে অন্ধদের জন্য ঘড়ি তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের প্রযুক্তিবিদ হংসু কিম।

ঘড়িটির নাম ব্রাডলি টাইমপিস।  যেটির নাম করা হয়েছে এক গোল্ড মেডেলিস্টের নাম অনুসারে । ওই ব্যক্তির নাম ব্রাডলি। তিনি জীবনের মধ্য বয়সে আফগানিস্তানিতে এসে এক দূঘর্টনায় তার দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন।

বুধবার বিবিসির  এক প্রতিবেদনে হংসু জানান, এমনিতেই অন্ধরা বিশ্বকে দেখতে পারে না। ফলে জীবনে চলার পথে নানা পদে সমস্যার মুখোমুখি হন তারা। তাই তাদের জন্য যদি কিছু একটা করা যায়- এমন  পরিকল্পনা থেকে এই নতুন ধরনের ঘড়ি তৈরির উদ্যোগ নেনে তিনি। তিনি বলেন, ঘড়িটি  অন্তত ২৪ ঘণ্টা সময় জ্ঞান দিতে পারবে অন্ধদের।  এটি হাতে পরা যাবে। আঙ্গুলের স্পর্শের মাধ্যমে সময় জানা যাবে বলে জানান তিনি।

হংসু বলেন, এর উপরিভাগে রয়েছে ছোট একটি ধাতব বল। যা  ব্যবহারকারীকে মিনিট সম্পর্কে ধারণা দিবে। অন্যদিকে পার্শ্ববর্তী স্থানে রয়েছে আরেকটি বল, যা ঘণ্টা সম্পর্কে ধারণা দিবে। উভয় বলই সাধারণ ঘড়ির কাটার মতোই ঘুরতে থাকবে।

তিনি আরও বলেন, এটি শুধু অন্ধরাই ব্যবহার করতে পারবে এমন নয়, সব শ্রেণির মানুষ এটি ব্যবহার করতে পারবে।

এস রহমান/