জেলা পরিষদ অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে : টিআইবি

0
74
ib

tibবর্তমান জেলা পরিষদ এক অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে উল্লেখ করে একটি প্রতিবেদন তুলে ধরেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এতে বলা হয়েছে, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইনি ও প্রশাসনিক সীমাবদ্ধতা এবং নির্বাচন না হওয়াসহ কয়েকটি কারণে বর্তমান জেলা পরিষদ অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

আজ বুধবার রাজধানীর বিয়াম মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে টিআইবি এ মতামত তুলে ধরে। এ বিষয়ে তাদের তৈরি একটি গবেষণা প্রতিবেদনে এসব বিষয় তুলে ধরা হয়। গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন টিআইবির গবেষক নাহিদ শারমীন।

এতে বলা হয়,  দলীয় পরিচয়ের ওপর ভিত্তি করে প্রশাসনিক নিয়োগ দেওয়ায় জেলা পরিষদ ক্ষমতাসীন দলের একটি রাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। তাছাড়া, নির্বাচন না হওয়া, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও দলীয় প্রশাসকের মাধ্যমে পরিষদের কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন কারণে জেলা পরিষদ সরকারের ওপর নির্ভরশীল একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

এ ছাড়া জেলা পরিষদের প্রশাসক ও প্রধান নির্বাহী কর্মকর্তার মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। যে কারণে জেলা পরিষদ একটি কার্যকর প্রতিষ্ঠান হিসেবে দাঁড়াতে পারছে না। এ জন্য টিআইবি নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে পরিষদ গঠনসহ নয়টি সুপারিশ করেছে।

সুপারিশগুলোর মধ্যে রয়েছে- জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হলে জেলা প্রশাসকের কাজের পরিধি নির্বাহী দায়িত্বে সীমাবদ্ধ রেখে পরিষদের চেয়ারম্যান ও জেলা প্রশাসকের কাজের সুষম বণ্টন করতে হবে, জেলা পরিষদের নির্বাচন না হওয়া পর্যন্ত জেলা পরিষদের প্রশাসকের দায়িত্ব ছয় মাসের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে, জেলা পরিষদের নিজস্ব আয় বৃদ্ধির মাধ্যমে সরকারের ওপর নির্ভরশীলতা কমাতে হবে।

অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান আইনগতভাবে নির্বাচনের মাধ্যমে পরিষদ গঠনের কথা বলেন।

টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজ উদ্দিন বলেন, ‘আমরা চাই স্থানীয় সরকারে কেন্দ্রীয় প্রভাব থাকবে না।