কম্পিউটার জ্ঞান না থাকলে সরকারি চাকরি পাওয়া যাবে না: ইনু

0
66
Computer Fair

Computer Fairআগামিতে সরকারি চাকরি পেতে হলে কম্পিউটার জ্ঞান থাকতে হবে। এমনকি পিওনের চাকরির জন্যও এ জ্ঞান আবশ্যক বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বুধবার সকালে একটি কম্পিউটার ও মোবাইল মেলা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মেলায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, দেশে ১ লাখ নারীকে ল্যাপটপ দেওয়া হবে। এর মাধ্যমে তাদেরকে দক্ষ এবং স্বাবলম্বী হিসেবে গড়ে তুলা সম্ভব হবে।

তিনি আরও বলেন, ইন্টারনেট ব্যবহারের ওপর ১৫ শতাংশ ভ্যাট কমানোর জন্য সর্বোচ্চ চেষ্ঠা করা হবে। প্রয়োজনে অর্থমন্ত্রীর কাছে বিশেষভাবে অনুরোধ জানান হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, সরকার প্রতি বছর ১ কোটি নতুন ইন্টারনেট ব্যবহারকারী গড়ে তোলার প্রক্রিয়া চালাচ্ছে। এছাড়া ১ লাখ তরুণ-তরুনীদেরকে ফ্রী-লেন্সার হিসেবে গড়ে তোলারও চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, ফেস-৩ নামক প্রকল্পের মাধ্যমে সারা দেশের ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রগুলোকে আরও উন্নত করা হবে। এছাড়া আগামি ২ বছরের মধ্যে সারা দেশে আরও ২০০০ ল্যাব গড়ে তোলা হবে।

বাংলাদেশ কম্পিটার সমিতির সাবেক সভাপতি মোস্তাফা জব্বার বলেন, দেশে তথ্য ও প্রযুক্তি ব্যবহারে অনেক এগিয়ে গেছে। মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। তার সাথে বেড়েছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও।

এ সময় বাংলাদেশের প্রতিটি স্কুল, কলেজ এবং মাদ্রাসায় কম্পিউটার ল্যাব স্থাপনের আহ্বান জানান তিনি। এছাড়া ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করার কথা তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, ইস্টার্ন  প্লাস-বিসিএস ল্যাপটপ বাজারের সভাপতি আবদুল মমিন খান প্রমুখ।

রাজধানী শান্তিনগরে ইস্টার্ন প্লাস শপিং কমপ্লেক্সের পঞ্চম ও ষষ্ঠ তলায় শুরু হয়েছে এ মেলা। মেলাটি চলবে ১৬ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলা প্রাঙ্গণ।

মেলায় ল্যাপটপ, ট্যাবলেট পিসি, স্মার্ট ফোনসহ তথ্যপ্রযুক্তি ও মুঠোফোনের সর্বাধুনিক সংস্করণের পণ্য ও সেবা এবং সফটওয়্যার প্রদর্শন ও বিক্রয় করা হবে।

লাটিতে তথ্যপ্রযুক্তি ও মুঠোফোনের প্রায় দেড়শত প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। সেই সাথে থাকবে আকর্ষণীয় ছাড় ও উপহার।

মেলায় ক্রেতাদের জন্য থাকছে বিশেষ কুপন। পুরো মেলা চত্বরেই থাকছে ফ্রি ওয়াইফাই। মেলায় শিশুদের জন্য থাকছে ফ্রি গেমিং জোন। এছাড়াও থাকছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, ইষ্টার্ন প্লাস-বিসিএস ল্যাপটপ বাজারের সভাপতি আবদুল মমিন খান প্রমুখ।

এইচকেবি/এসএস/কেএফ