ভারতে ৫০টি আউটলেট খোলার পরিকল্পনা করছে ওয়ালমার্ট

0
62
wallmart

wallmartভারতে আগামি পাঁচ বছরের মধ্যে ৫০টি আউটলেট খোলার পরিকল্পনা করছে ওয়ালমার্ট। বিজেপি’র নির্বাচনে ইশতেহারে ওয়ালমার্টের মতো প্রতিষ্ঠানের জন্য ভারতের দরজা বন্ধ রাখার ঘোষণা দেওয়ার একদিন পর ওয়ালমার্টের পক্ষ থেকে এই তথ্য জানানো হল। খবর রয়টার্স বার্তা সংস্থার।

নয়া দিল্লীর মসনদে আসীন হতে চলেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি), নির্বাচন শুধু আনুষ্ঠানিকতা মাত্র। ভারতীয় গণমাধ্যম পরিচালিত জরিপ দেখে অন্তত তাই মনে হয়। যদি এমনটি ঘটে, তবে বিজেপি’র নির্বাচনী ইশতেহারই হবে আগামি পাঁচ বছরের জন্য ভারত সরকারের মূলনীতি। এই ইশতেহারে, নির্বাচনে বিজয়ী হলে বিদেশি বিনিয়োগের জন্য ভারতের দরজা উন্মুক্ত রাখা হলেও ওয়ালমার্টের মত খুচরা বিক্রেতার ঠেঙ্গানো হবে বলে ঘোষণা দিয়েছে বিজেপি।

তাই অনেকেই মনে করছেন, ভারতে ওয়ালমার্টের দিন শেষ। অথচ ওয়ালমার্টের চিন্তা ঠিক উল্টো। মঙ্গলবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামি চার-পাঁচ বছরের মধ্যে ভারতের পশ্চিমাঞ্চল, দক্ষিণাঞ্চল, মহারাষ্ট্র এবং অন্ধ্র প্রদেশে ৫০টি আউটলেট খোলার চিন্তাভাবনা করছে ওয়ালমার্ট। তবে এর একটিও খুচরা বিক্রির আউটলেট নয়, বরং পাইকারী আউটলেট।

খুচরা বিক্রিতে ওয়ালমার্ট পৃথিবীর এক নম্বর হলেও ভারতে প্রতিষ্ঠানটির এই ধরনের কোন আউটলেট নেই। বিজেপি’র আপত্তি খুচরা বিক্রিতে। বিশেষজ্ঞদের মতে, ওয়ালমার্ট এই সুযোগ ব্যবহার করতে চাইছে। তবে রয়টার্স জানিয়েছে, ওয়ালমার্ট ভারতে অনলাইন বেচাকেনা চালু করতে চাইছে, যা বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে ভারতে অনুমোদিত নয়। এক্ষত্রে বিজেপি সরকার গঠন করলে বড় ধরনের ধাক্কা খেতে পারে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়ালমার্টঁ বিশ্বের বৃহত্তম চেইন সুপার শপ। সারা বিশ্বে ওয়ালমার্টের ৫,৬৩৩টি খুচরা আউটলেট এবং ৩৫৯টি পাইকারী আউটলেট রয়েছে।