এক হচ্ছে প্রশান্তের দুই কন্যা

0
71

pacificপ্রশান্ত মহাসাগরে অগ্ন্যুৎপাতের ফলে একীভূত হচ্ছে দুটি দ্বীপ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ‘নাসা’র এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

নাসা বলছে, জাপানের টোকিওর দক্ষিণে ১ হাজার কিলোমিটারেরর মধ্যে অবস্থিত এই দ্বীপ দুটি। সমুদ্র গর্ভের নিচে নিজিমা দ্বীপটিতে আগ্নেয়গিরির ফলে আগের থেকে এর আয়তন অনেক বেড়ে গেছে। সংস্থাটি বলছে, এটি একটি মৃত আগ্নেয়গিরি । ১৯৭৩-৭৪ সালে দ্বীপটির আয়তন প্রথম বেড়ে যায়। এরপরে তা থেমেছিল। কিন্তু ২০১৩ সালের নভেম্বরের দিকে তার কাছাকাছি আসতে থাকে আরেকটি দ্বীপ। এ সময়  অগ্ন্যিৎপাতের ফলে বাড়তে শুরু করে পার্শ্ববর্তী আরেক দ্বীপ ‘নিশিনো শিমা’।

এর চারমাস পর ৭০ দশকের পুরোনো দ্বীপটির সাথে নতুন করে বেড়ে ওঠা দ্বীপটি একাবারেই কাছাকাছি চলে আসে। সংস্থাটি বলছে, দ্বীপদুটির মধ্যে এখন ১ কিলোমিটারেরও কম ফারাক মাত্র। তবে নিশিনোর চেয়ে নিজিমা আয়তনে বড় বলে জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ গবেষণা সংস্থাটি।

সংস্থাটির তথ্যানুযায়ী, উভয় দ্বীপই সৃষ্টি হয়েছে অগ্নুৎপাত থেকে । ভূ-গর্ভের সঞ্চিত লাভা ধীরে ধীরে এদের জ্বালামুখ দিয়ে বেরিয়ে দ্বীপ দুটির আয়তনকে বৃদ্ধি করেছে। ফলে সময়ের সাথেসাথে উভয়ই একে অপরের কাছাকাছি চলে এসেছে।

এস রহমান/