বোতলে বন্দী বিশ্বের পুরোনো পোস্টকার্ড!

0
56

bottle2ইউরোপের বাল্টিক সাগর থেকে উদ্ধার করা হয়েছে বিশ্বের সবচেয়ে পুরোনো পোস্টকার্ড। এটি ১৯১৩ সালের ১৭ মে তে লেখা বলে জানিয়েছে গবেষকরা। সম্প্রতি ১০১ বছর আগের পাঠানো এ পোস্টকার্ডটি উদ্ধার করেছে জেলেরা। জার্মানির নাগরিক রিচার্ড প্লাটজ তার নাতনির উদ্দেশ্যে এটি পাঠিয়েছিলেন বলে দাবি করছে জার্মানীর স্থানীয় গনমাধ্যমগুলো।

বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত মাসে জেলেরা বাল্টিক সাগরে মাছ ধরতে গেলে তাদের জালে আটকা পড়ে মুখে ছিপিযুক্ত একটি বোতল। আর বোতলের ভিতরেই তারা খুজেঁ পায় ১৯১৩ সালের এই পোষ্টকার্ডটি। তারপর এটি জার্মানির জাদুঘরে জমা দেন তারা।

সম্প্রতি হামবুর্গ ইন্টারন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামের গবেষকরা পরীক্ষা করে এর প্রকৃত ঠিকানা বের করতে সক্ষম হয়েছেন। তারা বলছেন, পোস্টকার্ডটি রিচার্ড প্লাটজ বার্লিনে অবস্থানরত তার নাতনি অ্যাঞ্জেলা ইয়ার্ডম্যানের(৬২) কাছে পাঠিয়েছিলেন।

জার্মান সংবাদ মাধ্যম ডিপিএকে অ্যাঞ্জেলা জানান, ‘আমি যখন পোস্টকার্ডটি মিউজিয়ামে দেখতে পাই তখন আমার চোখ দিয়ে আনন্দঅশ্রু ঝরছিল। এমনকি আমি আবেগে কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছিলাম’। তিনি আরও বলেন, নানাকে আমি কখনও দেখিনি। এই পোস্টকার্ডটি তার সম্পর্কে আমাকে আরও বেশি জানতে  উৎসাহিত করেছে।

এএসএ/এস রহমান