মোবাইল ব্যাংকিংয়ে ১০% উৎসে কর আরোপ

0
94
মোবাইল ব্যাংকিং, mobile banking

মোবাইল ব্যাংকিং, mobile bankingমোবাইল ব্যাংকিং সেবায় ১০ শতাংশ উৎসে কর আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ ব্যাংকিং কার্যক্রমে জড়িত সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষকে প্রদেয় চার্জ বা কমিশন বা ফিস বা রেভিনিউ শেয়ার ইত্যাদি পরিশোধের সময় ১০ শতাংশ উৎসে আয়কর কেটে রাখবে সংশ্লিষ্ট ব্যাংক। মঙ্গলবার এনবিআর এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারী করেছে।

এদিকে এনবিআরের প্রজ্ঞাপন অনুসারে উৎসে কর কেটে রাখা ও সে বিষয়ে প্রতিবেদন দেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে মোবাইল ব্যাংকিংয়ের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে প্রতিবেদনের জন্য ছক।

রাজস্ব বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে,১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ ৫২এএ ধারা বিধান অনুসারে সুনির্দিষ্ট সার্ভিস ছাড়া যে কোন সেবা প্রদানের জন্য প্রদেয় অর্থের উপর ১০ শতাংশ হারে উৎসে আয়কর কর্তনের বিধান রয়েছে।

সারা দেশের মানুষের কাছে মোবাইল ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে বিভিন্ন ব্যাংক বিভিন্ন নামে মোবাইল ব্যাংকিং সেবা চালু করেছে।কোন কোন ব্যাংক নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে মোবাইল নেটওয়ার্ক অপারেটরের সঙ্গে কমিশন বা রেভিনিউ শেয়ারিং এর দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে তাদের নেটওয়ার্ক এবং সার্ভিস ডেলিভারী এজেন্ট ব্যবহার করে মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। কোন কোন ব্যাংক নিজস্ব প্রযুক্তি এবং নিজস্ব সার্ভিস ডেলিভারী এজেন্ট এর মাধ্যমে মোবাইল অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করে মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। অন্যদিকে কোন কোন ব্যাংক প্রযুক্তি সহায়তা, টেলিফোন নেটওয়ার্কিং এবং সার্ভিস ডেলিভারী এজেন্টের সাথে আলাদা আলাদা ভাবে চুক্তিবদ্ধ হয়ে সার্বিক মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। আবার কোন কোন ক্ষেত্রে মোবাইল নেটওয়ার্ক অপারেটর উদ্যোক্তা ব্যাংকের সাথে দ্বিপাক্ষিক চুক্তির আওতায় মোবাইল নেটওয়ার্কিং সেবা ও সার্ভিস ডেলিভারী এজেন্ট উভয় কার্যক্রম সম্পাদন করে থাকে।

তাই মোবাইল নেটওয়ার্ক অপারেটরকে চার্জ বা কমিশন বা ফিস বা রেভিনিউ শেয়ার ইত্যাদি পরিশোধকাল প্রদেয় অর্থের উপর ১০ শতাংশ হারে উৎসে আয়কর কর্তন করতে হবে।

উদোক্তা ব্যাংকের কারিগরি সহায়তার জন্য কারিগরি সহায়তাদানকারী প্রতিষ্ঠানকে প্রদেয় চার্জ বা কমিশন বা ফিস বা রেভিনিউ শেয়ার ইত্যাদি বাবদ অর্থ পরিশোধকালে প্রদেয় অর্থের ওপর ১০ শতাংশ হারে উৎসে আয়কর কর্তন করতে হবে।

উদ্যোক্তা ব্যাংকে মোবাইল ব্যাংকিং সার্ভিস ডেলিভারীর জন্য সার্ভিস ডেলিভারি এজেন্ট বা প্রতিষ্ঠান বা এনজিও বা ব্যক্তিকে পরিশোধিত চার্জ বা কমিশন বা ফিস বা রেভিনিউ শেয়ার ইত্যাদি পরিশোধকালে প্রদেয় অর্থের ওপর ১০ শতাংশ হারে উৎসে আয়কর কর্তন করতে হবে।

মোবাইল নেটওয়ার্ক অপারেটর কর্তৃক (প্রযোজ্য ক্ষেত্রে)কারিগরি সহায়তার জন্য কারিগরি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠানকে প্রদেয় চার্জ বা কমিশন বা ফিস বা রেভিনিউ শেয়ার ইত্যাদি বাবদ অর্থ পরিশোধকালে প্রদেয় অর্থের উপর ১০ শতাংশ হারে উৎসে আয়কর কর্তন করতে হবে।

মোবাইল নেটওয়ার্ক অপারেটর কর্তৃক (প্রযোজ্য ক্ষেত্রে)মোবাইল ব্যাংকিং সার্ভিস ডেলিভারীর জন্য সার্ভিস ডেলিভারী এজেন্ট বা প্রতিষ্ঠান বা এনজিও বা ব্যক্তিকে পরিশোধিত চার্জ বা কমিশন বা ফিস বা রেভিনিউ শেয়ার ইত্যাদি পরিশোধকালে প্রদেয় অর্থের ওপর ১০ শতাংশ হারে উৎসে আয়কর কর্তন করতে হবে।

লিখিত চুক্তিপত্রের শর্ত অনুসারে উদ্যেক্তা ব্যাংক এর পক্ষে মোবাইল নেটওয়ার্ক অপারেটর বা কারিগরি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান যদি কোন অর্থ ব্যয় করে তবে সে অর্থ উদ্যোক্তা ব্যাংক কর্তৃক মোবাইল নেটওয়ার্ক অপারেটর বা কারিগরি সহায়তাদানকারী প্রতিষ্ঠানকে রি-ইমবার্স করার ক্ষেত্রে কোনরূপ উৎসে কর কর্তন করতে হবে না। তবে এরূপ খরচ কোনরূপ মুনাফা ব্যতীত একই মূল্যে রি-ইমবার্স করতে হবে এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটর বা কারিগরি সহায়তাকারী প্রতিষ্ঠানকে অবশ্যই অন্য কোন তৃতীয় পক্ষকে উক্ত অর্থ পরিশোধ করতে হবে।

তবে সফটওয়ার ডেভেলপমেন্ট অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি ইনেবল সার্ভিস (আইটিইএস) সেবা উদ্যোক্তা ব্যাংক বা মোবাইল নেটওয়ার্ক অপারেটরকে প্রদান করে তবে উক্ত সেবা বাবদ ২০১৫ সালের ৩০ জুনের মধ্যে পরিশোধিত চার্জ বা কমিশন বা ফিস বা রেভিনিউ শেয়ার ইত্যাদির ওপর কোন রূপ উৎসে কর কর্তন করতে হবে না বলে রাজস্ব বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে।

 এসএসই/