রপ্তানি পণ্যে শুল্ক হ্রাসে জাপান-অস্ট্রেলিয়া সমঝোতা

0
75
japan-australia

japan-australiaপ্রধান প্রধান আমদানি পণ্যের ওপর শুল্ক হ্রাসের ব্যাপারে সম্মত হয়েছে জাপান এবং অস্ট্রেলিয়া। এই ব্যাপারে উভয় দেশের মধ্যে  খুব শীঘ্রই একটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে। সোমবার জাপানের রাজধানী টোকিওতে দুই দেশের সরকার প্রধান পর্যায়ের বৈঠক পর এক সংবাদ সম্মেলন এই তথ্য জানানো হয়েছে। খবর এপি বার্তা সংস্থার।

জাপান অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট বর্তমানে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রাষ্ট্রীয় সফরে দক্ষিণ কোরিয়া অবস্থান করছেন।

সফরের শুরুতে সোমবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সাথে এক দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন তিনি। এই বৈঠকে উভয় দেশ নিজেদের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক ইস্যু নিয়ে ঐক্যমত্যয় পৌছায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৈঠকে জাপান অস্ট্রেলিয়াকে মাংস রপ্তানিতে শুল্ক হ্রাস এবং পনিরের ক্ষেত্রে শুল্কমুক্ত প্রদানের ব্যাপারে সম্মত হয়েছে। পক্ষান্তরে, অস্ট্রেলিয়া ইলেকট্রনিক্স পণ্য এবং গাড়ি রপ্তানিতে জাপানকে শুল্ক কমিয়ে আনার সুবিধা প্রদান করবে। এসময় উভয় দেশ জাপানি প্রধানমন্ত্রীর আগামি অস্ট্রেলিয়া সফরে এই ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষরে সমঝোতায় পৌঁছায়।

প্রশান্ত মহাসাগরে দুই দ্বীপরাষ্ট্রের মধ্যকার এই সমঝোতাকে বেশ ইতিবাচক বলে উল্লেখ করেছেন বিশ্লেষকরা। তাদের মতে, এর মাধ্যমে উভয় দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে এবং অন্য দেশগুলোও পারস্পরিক সমঝোতায় পৌঁছানোর অণুপ্রেরণা পাবে।