রাজদায়িত্ব পালন শুরু করলেন জর্জ !

0
61

royals-babyহাসি-গানে মুখরিত পরিবেশ। বাচ্চাদের কলতানে চারদিকে আনন্দের হাতছানি। কেউ হাসছে, কেউ কাঁদছে, এ যেন এক অপূর্ব মিলনমেলা। আর এতসব আয়োজন, মিলনমেলার মধ্যমনি হলেন জর্জ। ডিউক ও ডাসেস অব ক্যাম্ব্রিজের প্রথম সন্তান।  আয়োজনে জর্জের বয়সী আরও দশটি পরিবারের শিশুরা অংশ নিয়েছে। এখানে তারা রাজকীয় এ পরিবারের সাথে তাদের প্রথম মা হওয়ার সব অভিজ্ঞতাই শেয়ার করেছেন। এমনকি হেসে খেলে আর গল্পে তারা খুব ভালো সময় কাটিয়েছেন।

ডেইলি মেইল অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আজকের এই আয়োজনগুলোর মধ্য দিয়েই জর্জ তার রাজকার্য শুরু করলেন।

এদিকে এ আয়োজনে অংশ নেওয়া সৌভাগ্যবান দশ পরিবারের একজন কেট বেইনব্রিজ জানান ডিউক ও ডাসেস অব ক্যাম্ব্রিজের সাথে দেখা করতে পারার আনন্দে আমরা নিদ্রাহীন রাত্রি যাপন করছি এবং এসব কিছুই আমরা তাদের সাথে শেয়ার করেছি। অন্য পরিবারগুলোও ব্যাপারটি অনেক বেশি উপভোগ করেছে বলে জানান তিনি।

উল্লেখ্য, শিশু রোগ চিকিৎসক স্যার ফ্রেডরিক ট্রুবি কিং ১৯০৭ সালেই প্রতিষ্ঠা করেন রয়েল নিউজিল্যান্ড প্লাংকেট সোসাইটি (যেটি প্লাংকেট নামেই পরিচিত)।

অপুষ্টি ও রোগজীবাণুর হাত থেকে মা ও শিশুদের সাহায্য করার জন্যই তিনি এটি প্রতিষ্ঠা করেন। অতীতে এটি প্রভাবশালী ভিক্টোরিয়ার সরকারি পর্যায়ের জন্য প্রতিষ্ঠিত হলেও বর্তমানে এটি বেসরকারি সংগঠন হিসেবে নিউজিল্যান্ডের শতকরা ৯০ ভাগ শিশুকে বিভিন্ন সেবা দিয়ে থাকে।