পক্ষাঘাত নিরাময়ে আলো দেখাচ্ছে বৈদ্যুতিক শক

0
75
paralysis

paralysisপক্ষাঘাত চিকিৎসায় আলো খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি একদল মার্কিন গবেষক জানিয়েছেন, স্পাইনাল কর্ডে বৈদ্যুতিক শক প্রদানের মাধ্যমে এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া সম্ভব। শুধু তাই নয়, এই পদ্ধতিতে ইতোমধ্যেই চার জন পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি তাদের হাত-পা নড়ানোর ক্ষমতা ফিরে পেয়েছেন। খবর বিবিসির।

স্নায়ু মানব দেহে জালের মতো ছড়িয়ে থাকে। শরীরের কোন অংশে স্নায়ু নেটওয়ার্কে বিচ্ছেদ কিংবা বিঘ্নতা পক্ষঘাতের মতো করুণ পরিণতি ডেকে আনে। স্নায়ু যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠিত না হলে অথবা স্নায়ু সাড়া প্রদান করলে অনেকটা মাংসে পিণ্ডের মতই জীবন পার করতে হয় পক্ষাঘাতগ্রস্তদের।

তাই পক্ষাঘাত নিরাময়ে সম্ভাব্য উপায় বের করতে ইউনিভার্সিটি অব লুইসভেলি এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার যৌথ উদ্যোগে এই গবেষণা পরিচালনা করা হয়। গবেষণায় দেখা গেছে, স্পাইনাল কর্ডে বৈদ্যুতিক শক প্রদানের মাধ্যমে হারানো স্নায়ুবিক দক্ষতা ফিরে পাওয়া সম্ভব।

গবেষক দল জানান, এই পর্যন্ত চারজন ব্যক্তি এই পদ্ধতিতে হাত-পা নড়ানো এবং চলাফেরার শক্তি ফিরে পেয়েছেন। তবে তারা এখনো পর্যন্ত পুরোপুরি সুস্থ হয়ে ওঠতে পারেননি।

উল্লেখ্য, স্পাইনাল কর্ড হচ্ছে মানব দেহের স্নায়বিক যোগাযোগের মহাসড়ক। এর মাধ্যমে মস্তিষ্ক থেকে সংকেত দেহের বিভিন্ন প্রান্তে যায়, আবার বিভিন্ন প্রান্ত থেকে সংকেত মস্তিষ্কে এসে জমা হয়।

গবেষক দলের মতে, বৈদ্যুতিক শক মানবশরীরে দ্রুতগতির রেলের মতো ধেয়ে যায়। যার কারণে, নিষ্ক্রিয় স্নায়ুগুলো আবার সক্রিয় হয়ে উঠে।

তবে গবেষক দল জানিয়েছেন, এই পদ্ধতি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর এই পদ্ধতিকে পক্ষাঘাত নিরাময়ে নির্দেশিত করা যেতে পারে।