রাবিতে ছাত্রলীগের ধর্মঘট স্থগিত

0
54
rabi
ছাত্রলীগ ও রাবি লোগো

rabiরাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগ নেতা রুস্তম আলী আকন্দ হত্যার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে ছাত্রলীগের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট ২৯ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে। মঙ্গলবার দুপুর ২টায় রাবি ছাত্রলীগের সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদ আল হোসেন তুহিন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থার কথা বিবেচনা করে শিক্ষার্থীদের স্বার্থে ধর্মঘট আগামি ২৯ এপ্রিল পর্যন্ত প্রত্যাহার করা হলো। এর মধ্যে রাবি শিবিরের সভাপতি আশরাফুল আলম ইমনকে গ্রেপ্তারসহ ছয় দফা দাবি আদায় না হলে আবারো কঠোর কর্মসূচি দেওয়া হবে।

অন্য দাবিগুলো  হলো, ছাত্রলীগ নেতা রুস্তম আলী আকন্দের হত্যাকরীদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে ও তার পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। ছাত্রলীগ কর্মী ফারুকসহ বিভিন্ন সময় ছাত্রলীগ নেতাকর্মীদের ওপর হামলাকারী সন্ত্রাসী ছাত্রশিবির ক্যাডারদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে। বিশ্ববিদ্যালয়ে ছাত্র শিবিরসহ সকল মৌলবাদী সংগঠনের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। বিশ্ববিদ্যালয় সকল ছাত্র-ছাত্রীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অবিলম্বে রাকসু ও অন্যান্য বিভাগীয় সমিতির নির্বাচনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

গত পাঁচ এপ্রিল বিকেলে সংবাদ সম্মেলন করে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছিল ছাত্রলীগ। মঙ্গলবার চতুর্থ দিনের মতো ধর্মঘট পালন করা হয়।

গ্রেপ্তার দুই শিবির নেতাকর্মী রিমান্ডে : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা রুস্তম হত্যা মামলায় গ্রেপ্তার রাবি শিবিরের দুই নেতাকর্মীকে একদিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত। মঙ্গলবার দুপুরে রাজশাহী মুখ্য মহানগর আদালতে পুলিশ সাতদিনের রিমান্ড আবেদন করলে বিচারক শারমিন আকতার শুনানি শেষে একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম রেজাউল করিম বলেন, রোববার সকালে রাজশাহীর বিনোদপুর এলাকা থেকে আটককৃত শিবিরের ডাশমারি এলাকার অর্থ-সম্পাদক ছানাউল্লাহ জ্যাকি এবং শিবিরকর্মী খুরশেদ আলম খুশিকে রুস্তম হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছিল। তাদের জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড আবেদন করা হলে আদালত একদিনের রিমান্ড মঞ্জুর করেছে।

রুস্তম হত্যার ঘটনায় শনিবার রাতে বিশ্বদ্যিালয় ছাত্রলীগের সহসভাপতি মেহেদি হাসান বাদী হয়ে হত্যামামলা দায়ের করেন। মামলায় রাবি ছাত্রশিবিরের সভাপতি আশরাফুল আলম ইমনসহ চারজনের নাম উল্লেখ করে  এবং ১১ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।  শুক্রবার দুপুর সোয়া ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলে নিজ কক্ষে গুলি করে হত্যার করা হয় ছাত্রলীগ নেতা রুস্তমকে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শোকসভা : এদিকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রুস্তম আলী আকন্দ হত্যার ঘটনায় শোকসভা করেছে রাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগ। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় রাবির শহীদুল্লাহ কলা ভবনে এ শোকসভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক রুহুল আমিন। বিভাগের সহকারী অধ্যাপক সুলতান মাহমুদ রানার সঞ্চালনায় শোকসভাতে বক্তব্য রাখেন, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা ও বিভাগের অধ্যাপক মো. আনসার উদ্দিন, অধ্যাপক আবুল কাশেম, অধ্যাপক ড. মো. মকসুদুর রহমান, অধ্যাপক মো. নজরুল ইসলাম মিঞা, অধ্যাপক আমিনুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা রুস্তমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। এছাড়াও খুনিদের অতিসত্বর গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এআর