বহুজাতিকে ভর করে বেড়েছে লেনদেন

0
62
dse index
সূচকের ঊর্ধ্বমুখী ধারা

dse-মাল্টিন্যাশনাল বা বহুজাতিক কোম্পানিগুলোর ওপর ভর করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেড়েছে লেনদেন। তবে মঙ্গলবার অন্য দুই সূচক কমলেও শরীয়াহ সূচক বেড়েছে ২ পয়েন্ট। লেনদেন হওয়া ৬৮ শতাংশ কোম্পানির দর কমেছে।

বিশ্লেষণে দেখা যায়, গত কয়েকদিন ধরেই বহুজাতিক কোম্পানিগুলোর শেয়ার দাম বাড়ছে। মঙ্গলবার লেনদেন হওয়া বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে ছয়টি কোম্পানি টপটেন গেইনারে স্থান করে নিয়েছে। লেনদেনের শীর্ষে থাকা অনেকগুলো কোম্পানিই বহুজাতিক।

বিশ্লেষকদের মতে, বেশিরভাগ বহুজাতিক কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিরগুলোর লভ্যাংশের পরমিাণ ভালো দেখে কয়েকদিন ধরেই বিনিয়োগকারীরা এই শেয়ারের প্রতি আগ্রহ দেখাচ্ছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬২৬ কোটি ৬৫ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১২১ কোটি ১৯ লাখ টাকার। তবে ডিএসই প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক কমেছে ২১ পয়েন্ট। এই সূচক অবস্থান করছে ৪ হাজার ৫৮৬ পয়েন্টে। ডিএইএস সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৮২ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- গ্রামীণফোণ, পদ্মা অয়েল, হাইডেলবার্গ সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, স্কয়ারফার্মা, মতিন স্পিনিং, ফ্যামিলি টেক্সটাইল এবং বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সিএসই সার্বিক সূচক ৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ১৩৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ২২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৮টির কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

অর্থসূচক/এমআরবি/