একনেকে ২৭৯৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন

0
69
Govt_logo_
বাংলাদেশ সরকারের লোগো

Govt_logo_একনেকে অনুমোদন পেল ৪টি প্রকল্প। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৭৯৩ কোটি টাকা।

মঙ্গলবার দুপুরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।  রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এ বৈঠকে  সভাপতিত্ব করেন।

অনুমোদিত প্রকল্পের মধ্যে সরকারি তহবিলের ৯১৩ কোটি ৮২ লাখ এবং বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ৭শ ৬৩ কোটি ৩ লাখ টাকা পাওয়া যাবে। আর সংস্থার নিজস্ব তহবিল থেকে ১শ ১৩ কোটি ১৯ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

সভায় ২ হাজার ৫শ ১১ কোটি ৯৭ লাখ ব্যয়ে ঘোড়াশালে কম্বাইন্ড বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পটি পাশ হয়েছে। এর ফলে ৩৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। প্রকল্পটি বাস্তবায়নে সরকারি তহবিল থেকে ৭৪৫ কোটি ৫ লাখ টাকা এবং ১ হাজার ৬ শ ৫৩ কোটি ১৯ লাখ টাকা বৈদেশিক সাহায্য থেকে পাওয়া যাবে। এছাড়া বাকি ১ শ ১৩ কোটি ৭৩ লাখ টাকা দেবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

দেশের অটিস্টিক শিশুদের মূলধারায় নিয়ে আসার জন্য অটিস্টিক একাডেমি স্থাপন প্রকল্পটি অনুমোদন পেয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে ৫৪ কোটি ১০ লাখ ৯১ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। প্রকল্প ব্যয়ের সম্পূর্ণ অর্থ সরকারি তহবিল থেকে দেওয়া হবে।

নার্সেস শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য এস্টাবলিসমেন্ট অব ন্যাশনাল ইনস্টিটিউশন অব এডভান্স প্রাকটিস নার্সেস ইন বাংলাদেশ শীর্ষক প্রকল্প অনুমোদন পেয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১২৮ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নে কোরিয় উন্নয়ন সহযোগী সংস্থা কইকা দেবে ১শ ১২ কোটি ৮৪ লাখ টাকা। আর ১৫ কোটি ১৬ লাখ টাকা দেবে সরকার।

জাতীয় বিঞ্জান ও প্রযুক্তি ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৯৯ কোটি ৫০ লাখ টাকা। এটি সরকারি তহবিল থেকে বাস্তবায়ব করা হবে।

বৈঠক শেষে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন ভৌত অবকাঠামো বিভাগের উর্ধ্বতন সচিব হেদায়েতউল্লা আল মামুন।

আজকের একনেক বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী,  স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রমুখ।

এইচকেবি/