অটিস্টিক শিশুদের জন্য শিক্ষামন্ত্রণালয়ের নতুন উদ্যোগ

0
70
autism

autismদেশের অটিস্টিক শিশুদের মূলধারায় নিয়ে আসার জন্য একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের মাধ্যমে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

মঙ্গলবার দুপুরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে  ‘অটিস্টিক একাডেমি স্থাপন’ প্রকল্পটি নিয়ে আলোচানা করা হবে ।  রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা এ বৈঠকে  সভাপতিত্ব করবেন।

প্রকল্পটি বাস্তবায়নে ৫৪ কোটি ১০ লাখ ৯১ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। প্রকল্প ব্যয়ের সম্পূর্ণ অর্থ সরকারি তহবিল থেকে দেওয়া হবে। এটি বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি ২০১৪ থেকে ডিসেম্বর ২০১৬ সাল পর্যন্ত। প্রকল্পটি ঢাকা জেলায় সুবিধাজনক স্থানে স্থাপন করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে- অ্যাকাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ, পরিচালকের বাসভবন নির্মাণ, শিক্ষার্থীদের জন্য হোস্টেল নির্মাণ, স্টাফ কোয়াটার নির্মাণ, যন্ত্রপাতি ও আসবাবপত্র সংগ্রহ এবং যানবাহন ক্রয় প্রভৃতি।

পরিকল্পনা কমিশন সুত্রে জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়ন হলে অটিস্টিক ছেলে-মেয়েরা মূলধারার শিক্ষা ব্যবস্থার সাথে পরিচিত হবে। তাদেরকে ভোকেশনাল প্রশিক্ষণের মাধ্যমে উপযুক্ত করে গড়ে তোলা সম্ভব হবে।

এছাড়া এতে আবাসন ও চিকিৎসার ব্যবস্থা থাকবে। এ প্রকল্পের মাধ্যমে ছেলেমেয়েদের শিক্ষক, অভিভাবক ও অন্যান্য উপকারভোগীদের সচেতন করা যাবে।

উল্লেখ্য, দেশের অটিস্টিক শিশুদের জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে বিছিন্ন কিছু কার্যক্রম চালু থাকলেও সামগ্রিকভাবে এদের জন্য উল্লেখযোগ্য তেমন কোন কার্যক্রম বা প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। এ জন্য  এ প্রকল্পের মাধ্যমে অটিস্টিক শিশুদের কর্মমুখী শিক্ষা প্রধান করে মূল ধারায় ফিরিয়ে নিয়ে আসা যাবে। তাদেরকে মানবসম্পদে পরিণত করা সম্ভব হবে।

এইচকেবি/ এআর