আজ থেকে এক্সপি শুধুই ইতিহাস

0
87
microsoft-windows-xp

microsoft-windows-xpঅবশেষে ইতিহাস হয়ে যাচ্ছে মাইক্রোসফটের অন্যতম জনপ্রিয় অপারেটিং সিস্টেম এক্সপি। প্রায় ১২ বছর পৃথিবীজুড়ে রাজত্বের পর আজ থেকে এক্সপি যুগের অবসান ঘটছে। অসাধারণ গ্রাফিক্স এবং সহজবোধ্যতার কারণে এই অপারেটিং সিস্টেম একসময় পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অপারেটি সিস্টেমের স্বীকৃতি পেয়েছিল। খবর বিবিসি এবং ইয়াহু নিউজের।

উইন্ডোজের নিউ টেকনোলজি পরিবারের সদস্য হিসেবে ২০০১ সালের ২৪ আগস্ট আগমন ঘটেছিল এক্সপি’র। পরবর্তীকালে, ব্যক্তিগত কম্পিটার থেকে শুরু  করে মহাকাশ গবেষণা কেন্দ্র পর্যন্ত এক্সপি ছড়িয়ে পড়ে এবং পৃথিবীব্যাপী এই অপারেন্টিং সিস্টেমের প্রায় ৪০ কোটি কপি বিক্রি হয়।

এমনকি ২০০৬ সালের জানুয়ারি মাসে এক্সপি সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমের স্থান দখল করে নেয় এবং টানা ছয় বছর এই আসন দখল করে রাখে। ২০১২ সালের আগস্ট মাসে নেট অ্যাপ্লিকেশন নামের এক গবেষণা সংস্থা জানায়, উইন্ডোজ পরিবারের তরুণ সদস্য উইন্ডোজ সেভেনের হাতে সাম্রাজ্য খুঁইয়েছে এক্সপি।

এক্সপির এই পড়ন্ত যৌবন টের পেয়ে মাইক্রোসফট কর্তৃপক্ষ ধীরে ধীরে এক্সপি সংশ্লিষ্ট কার্যক্রম কমিয়ে আনে এবং গত মাসে সবধরনের কার্যক্রম বন্ধ করার ঘোষণা দেয়। ঘোষণা অনুযায়ী, আজ থেকে এক্সপি সংশ্লিষ্ট সব ধরনের আপডেট বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট।

বিরহে কাতর না হলেও এক্সপি’র বিদায়ে ব্যবহারকারীদের কপালে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে। এখনও পর্যন্ত পৃথিবীর শতকরা ৩০ ভাগ কম্পিউটারে এই অপারেটিং সিস্টেম চালু রয়েছে। এমনকি পাঁচ বছরের বেশি পুরোনো পিসিতে এক্সপি খুঁজে পাওয়ার হার প্রায় ৯০ ভাগের বেশি।

সেই যাই হোক, প্রযুক্তির বিবর্তন এবং সময়ের আবর্তনের ফাঁদে পড়ে বিদায় নিচ্ছে এক্সপি। এরই সাথে অবসান ঘটছে একটি যুগের। আজ থেকে এক্সপি শুধুই ইতিহাস।