বারানসি থেকে কে হচ্ছেন মোদির প্রতিদ্বন্দ্বী?

0
62

ajay raiভারতের উত্তর প্রদেশের বারানসি থেকে কংগ্রেসের পক্ষে কে হচ্ছেন মোদির প্রতিদ্বন্দ্বী? সে ঘোর এখনও কাটেনি। এ- প্রশ্নের উত্তর মিলতে পারে আজ। মঙ্গলবার কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছে, আজ ঘোষণা করা হতে পারে বারানসি থেকে ভারতের জনতা পার্টির (বিজেপি) নেতা ও প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদির বিপক্ষে কংগ্রেস থেকে কে লড়ছেন। ধারণা করা হচ্ছে, শক্তিশালী তীর বোধহয় অজয় রায়ের দিকেই যাচ্ছে। তবে দ্বিতীয় নামটি রয়েছে পার্টি সার্কেলের রাজেশ মিশ্রার। খবর টাইমস অব ইন্ডিয়া।

এর আগে এই আসনে বিজেপি থেকে  কে লড়ছেন সে বিষয়েও চলে কয়েক দফা ধরে সাত-পাঁচ আলোচনা । অবশেষে  গুজরাটের বাইরে বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিজেই নিয়ে নেন মোদি। গুরুত্বপূর্ণ এই রাজ্য থেকে ভোট ছিনিয়ে এনে নিজেকে প্রমাণ করতে চান তিনি।

প্রসঙ্গত, অজয় রায় ও রাজেশ মিশ্রা উভয়ই স্থানীয় নেতা। তারা বারানসিতে অনেকদিন ধরে  কংগ্রেসের পক্ষে তাদের নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। অজয় রায় বারানসির নিকটবর্তী পিন্দ্রা অঞ্চলের এমএলএ।

রাজেশ মিশ্রা জানিয়েছেন, এর আগে গুঞ্জন ওঠেছিল, এই আসন থেকে কংগ্রেসের পক্ষ থেকে মোদির বিরুদ্ধে লড়বেন কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহ। সেসময় তিনি ছিলেন দ্বিতীয় পছন্দের তালিকায়। স্থানীয় প্রাক্তন এমপি মিশ্রা বলেন, মোদীর বিরুদ্ধে লড়তে প্রস্তুত তিনি। অন্যদিকে অজয় রায়ও মোদির বিরুদ্ধে কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচন করতে প্রস্তুত। তিনি বারানসি থেকে বিজয় ছিনিয়ে আনার ঘোষণাও দেন।

উল্লেখ্য,  কে হচ্ছেন রাজা, কেইবা ভারতের কিংমেকার-কংগ্রেস নাকি বিজেপি। তা নির্ধারণের  জন্য সোমবারই  নয় পর্বে অনুষ্ঠিত হয়েছে ১৬ তম লোকসভা নির্বাচন। প্রথম পর্বে ভারতের আসাম ও ত্রিপুরায় ভোটগ্রহণ শেষ হয়েছে। দেশটির নির্বাচন কমিশন বলছে, ভোট গ্রহণ  চলবে ১২ মে পযর্ন্ত । আগামি ১৬ মে ফলাফল ঘোষণার সম্ভাবনা রয়েছে।

এস রহমান/