কাঙ্ক্ষিত মুনাফায় ছেদের পূর্বাভাস স্যামসাংয়ের

0
60

samsung-2qদ্বিতীয় প্রান্তিকে ( জানুয়ারি- মার্চ)  মুনাফা কমে যাবে বলে জানিয়েছে মোবাইল প্রস্তুতকোম্পানি স্যামসাং। প্রতিষ্ঠানটি বলছে, গত বছরের  একই সময়ের তুলনায় এই প্রান্তিকে তাদের মুনাফা ৪ শতাংশ কমে যেতে পারে। যা আগের প্রান্তিকের তুলনায় ৬ শতাংশ কম।

মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আলোচ্য প্রান্তিকে ৭ শত ৯০ কোটি মার্কিন ডলার আয় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। কিন্ত  এই সময়ে তাদের পণ্য বিশেষ করে স্মার্টফোনের বাজার তুলনামুলক মন্দা হওয়ায় অর্থাৎ বিক্রি কম হওয়ায় মুনাফা কমে আসতে পারে বলে আশংকা করছে তারা।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছরের প্রথম দিকে স্মার্টফোনের স্যামসাং গ্যালাক্সি রেঞ্জের সাফল্য এর আয়কে অনেকটাই এগিয়ে নিলেও শেষ পর্যন্ত এটা প্রয়োজনীয় সংখ্যক গ্রাহক টানতে পারেনি। তাছাড়া যতটা বাজার মাত করতে পারবে বলে আশা করা হচ্ছিল তাও সম্ভব হয়নি। ফলে প্রযুক্তি বাজারে তাদের মুনাফা রিভালস অ্যাপেল, এইচটিসি, লেনোভো, জেটিই ও হাওয়াই এর তুলনায় অনেক কমে গেছে।

স্যামসাংয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলছেন, সামনের সময়গুলোতে যদি কোম্পানির এই সংকট কাটিয়ে তোলা না যায় তবে তৃতীয় প্রান্তিক ও চুতুর্থ প্রান্তিকে তাদের মুনাফা আরও কমে যাবে বলে আশংকা করছেন তিনি।

প্রযুক্তি  বিশ্লেষক গ্রেগ রোহ বলেন, এ বছরে স্যামসাংয়ের মুনাফা বাড়ানোর জন্য কোম্পানিটিকে  অবশ্যই এর দাম ও  বাজার মূল্য কমাতে হবে। একই সাথে এটি যদি তার অভ্যন্তরীণ দক্ষতার উন্নতি না করে তাহলে এর মুনাফা আরও কমে যাবে বলে মনে করেন তিনি।