অ্যামাজনে বিনিয়োগ-মুনাফা সম্পর্কে ইনটেকের ব্যাখ্যা

নিজস্ব প্রতিবেদক

0
108
intech limited

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনটেক লিমিটেডের সঙ্গে সম্প্রতি অ্যামাজন ওয়েব সার্ভিস দেবে বলে ভারতের মিনফি টেকনোলজি এবং যুক্তরাষ্ট্রের রেনিয়াল সিস্টেমস ইনকরপোরেশনের সঙ্গে বাণিজ্যিক চুক্তি হয়েছে। এরপরপরই কোম্পানির শেয়ার দর লাগামহীন ভাবে বাড়ছে। এ কারণে মূল্য সংবেদনশীল তথ্যের বিস্তারিত জানতে ডিএসইর পক্ষ থেকে কোম্পানিকে নোটিশ দেয়া হয়। নোটিশের জবাবে কোম্পানির পক্ষ থেকে আজ রবিবার একটি ব্যাখ্যা দিয়েছে ইনটেক।

intech limitedতথ্যমতে, ইনটেক লিমিটেড চুক্তি অনুযায়ী কি পরিমাণ অর্থ বিনিয়োগ করবে এবং তা থেকে কি প্রত্যাশিত পরিমাণ মুনাফা উঠে আসবে ব্যাখ্যায় তা বলা হয়েছে।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতীয় কোম্পানি মিনফি টেকনোলজির সঙ্গে যৌথভাবে ৪ কোটি টাকা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সামারসেট রেনিয়াল সিস্টেমস ইনকরপোরেশনের সঙ্গে প্রাথমিকভাবে ৪ কোটি বিনিয়োগ করা হবে। এই দুই কোম্পানির সঙ্গে যৌথভাবে ইনটেক অ্যামাজন ওয়েব সার্ভিস (এডব্লিইউএস) সেবা দেবে।

অ্যামাজন ওয়েব সার্ভিস (এডব্লিউএস) অবকাঠামো: প্রথম বছরে অবকাঠামোয় ১০ কোটি টাকা খরচ হবে। চুক্তি অনুযায়ী তাতে ইনটেকের কমিশন হবে ১০ কোটি টাকার ৭ শতাংশের ৫০ শতাংশ অর্থাৎ ৩৫ লাখ টাকা। অবকাঠামো উন্নয়নের পর পণ্যের বিক্রি মাধ্যমে দ্বিতীয় বছর ৮০ শতাংশ এবং তৃতীয় বছর ১০০ শতাংশ করে বার্ষিক প্রবৃদ্ধি হবে। পাশাপাশি ইনটেকের কমিশন এডব্লিইউএস খরচের ১২ শতাংশের ৫০ শতাংশ পর্যন্ত বাড়বে।

এছাড়া এডব্লিউএস প্রফেশনাল ও ম্যানেজড সার্ভিসের মাধ্যমে টার্নওভার হবে এডব্লিউএস খরচ ১০ কোটি টাকার ৩০ শতাংশ অর্থাৎ ৩ কোটি টাকা। যেখানে ইনটেকের শেয়ার মার্জিন ৩ কোটি টাকার ৩০ শতাংশ অর্থাৎ ৯০ লাখ টাকা। প্রতি বছর ব্যবসা ক্রমান্বয়ে বাড়বে বলে প্রত্যাশা করছে ইনটেক।

অপরদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের রেনিয়াল সিস্টেসের সঙ্গে ব্যবসায় প্রথম বছর প্রত্যাশিত বার্ষিক টার্নওভার হবে ১০ কোটি টাকা। তা থেকে প্রত্যাশিত প্রকৃত মুনাফা হবে টার্নওভারের ২০ শতাংশ অর্থাৎ দুই কোটি টাকা। শেয়ার মার্জিন অনুযায়ী ইনটেকের প্রকৃত মুনাফা থাকবে ৫০ শতাংশ বা এক কোটি টাকা।

অর্থসূচক/নাজমুল/জেডআর