বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়ি আম্বানির

0
112
antility-house
মাঝখানের বাড়িটি ভারতের শীর্ষধনী মুকেশ আম্বানির

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়িটি হচ্ছে ভারতের শীর্ষধনীর তালিকায় এক নম্বরে থাকা মুকেশ আম্বানির। সম্প্রতি সিঙ্গাপুরভিত্তিক ‘ওয়েলথ এক্স’ নামের এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, মুকেশ আম্বানির বাড়িটি ২৭ তলাবিশিষ্ট। এতে খরচ হয়েছে প্রায় ১০০ কোটি মার্কিন ডলার। দাবি করা হচ্ছে, বিশ্বের ব্যয়বহুল বাড়ির মধ্যে এটিই শীর্ষে রয়েছে। স্বচ্ছ কাচেঁ ঘেরা ২৭ তলা এই বাড়িতে রয়েছে গাড়ির পার্কিং, ওয়ার্কশপ, তিনটি হ্যালিপেড, থিয়েটার, জিম, সুইমিং পুল ও ব্যাবিলনের শুন্য উদ্যানের আদলে ঝুলন্ত বাগানবাড়ি।

মুকেশ আম্ভানি জানিয়েছেন, বাড়িটিকে তিনি অ্যান্টিলিয়া নামে ডাকেন। এটির মাপ ৪ লাখ বর্গফুট। তবে এর কামরাগুলো তুলনামুলকভাবে ছোট বলে জানান তিনি।

সংস্থাটি বলছে, রোদ ও বৃষ্টি থেকে রক্ষা করতে বাড়িটির দেয়াল একটু ঢালুভাবে তৈরি। তাছাড়া ছাদেও রয়েছে বিশেষ সুবিধা। সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী , বিশ্বের ব্যয়বহুল বাড়ির মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্যের ‘পেনথহাউজ’ আবাস। যার নির্মান খরচ ২২ কোটি মার্কিন ডলার। বাড়িটিতে রয়েছে একটি ব্যক্তিগত সিনেমা হল ও একটি স্কোয়াশ কোর্ট।

এছাড়া তৃতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্রের ৪৩২ পার্ক এভিনিউ। যার নির্মান খরচ সাড়ে ৯ কোটি ডলার। এটি উচ্চতার দিক থেকে শীর্ষে রয়েছে ব্যয়বহুল বাড়িগুলোর মধ্যে। চতুর্থ স্থানে যুক্তরাজ্যের রয়েছে ‘ওয়ান৫৭’। যার নির্মাণ ব্যয় ৯ কোটি ডলার । এছাড়া পর্যায়ক্রমে রয়েছে যুক্তরাজ্যের সাউথব্যাংক টাওয়ার, মোনাকোর টু’র উদিয়ন, হংকংকের অপুস হংকং, যুক্তরাষ্ট্রের ৫৬ লিওনার্দ, সিঙ্গাপুর ক্রারমন্ড রিসাইডেন্স।

এস রহমান/