বাংলাদেশের রান্নাকে বিশ্ব দরবারে পৌঁছে দেওয়ার উদ্যোগ

0
89

রেসিপিবাংলাদেশের রান্নাকে বিশ্ব দরবারে পৌঁছে দিতে প্রথমবারের মতো রান্না বিষয়ে ‘বাংলাদেশ মহিলা রন্ধন শিল্পী অ্যাসোসিয়েশন’ নামে রান্না বিষয়ক একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে।

সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে সংগঠনের উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি নাজমা হুদা বলেন, রান্না বিষয়ে যদি একটা ধারণা বা প্রশিক্ষণ থাকে তাহলে খাবারগুলো অনেক বেশি সুস্বাদু হয়। ঘরে এবং বাইরে সবখানে যেন ভাল মানের রান্না করা হয় সেই প্রচেষ্টাই এগিয়ে যাচ্ছি আমরা।

তিনি বলেন, এই সংগঠনের লক্ষ্যগুলোর মধ্যে অন্যতম হলো- বস্তনিষ্ঠ ট্রেনিং সেন্টার গড়ে তোলা, ট্রেনিং শেষে রন্ধন বিশেষজ্ঞ দ্বারা সার্টিফিকেট প্রদান করা, সুবিধাবঞ্চিত মহিলাদের কর্মসংস্থান করা, স্যাটেলাইট চ্যানেলে রান্নায় অংশগ্রহণের সুযোগ করে দেওয়া, ‍উপার্জিত অর্থের একাংশ সুবিধা বঞ্চিতদের মাঝে বিতরণ করা এবং ভেজালের বিরুদ্ধে রুখে দাঁড়াতে উদ্বুদ্ধ করা।

এতে আরও জানানো হয়, আগামি পহেলা বৈশাখ থেকে রান্না বিষয়ে প্রশিক্ষণের ফরম ছাড়া হবে। প্রতিষ্ঠানটির অস্থায়ী কার্যালয় রাজধানীর উত্তরায় অবস্থিত।

সুবিধা বঞ্চিতদের সহায়তার জন্য অর্থের যোগান কোথায় থেকে করা হবে এমন প্রশ্নের জবাবে নাজমা হুদা বলেন, এই সংগঠন থেকে যে আয় আসবে সেই আয় দিয়েই সুবিধা বঞ্চিতদের সহযোগিতা করা হবে বলে।

গত বছরের নভেম্বর মাসে অ্যাসোসিয়েশনের কার্যক্রম শুরু হয়। ১১ জনকে নিয়ে একটি কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। ১৪টি লক্ষ্য নিয়ে তারা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সবার কাছ থেকে অনেক ভাল সাড়াও পাওয়া যাচ্ছে।

সংগঠনের সভাপতি নাজমা হুদার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সংগঠনের সহ-সভাপতি আলপনা হাবীব, সিতারা ফেরদৌস, সাধারণ-সম্পাদক লবী রহমান, সাংগঠনিক-সম্পাদক নাফিজ ইসলাম প্রমুখ।

জেইউ/এএস