একীভূত হয়ে গেল লাফার্জ ও হোলসিম

0
84
Lafarge_Holcim

Lafarge_Holcimএকীভূত হয়ে গেল বিশ্বের দুই শীর্ষস্থানীয় সিমেন্ট কোম্পানি লাফার্জ এবং হোলসিম। সোমবার প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। ধারণা করা হচ্ছে, লাফার্জ এবং হোলসিম মিলে বিশ্বব্যাপী ৪ হাজার ৪ কোটি মার্কিন ডলারের সিমেন্ট বিক্রির নেটওয়ার্ক গড়ে তুলতে সক্ষম হবে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

ফ্রান্সের প্যারিস ভিত্তিক লাফার্জ বিশ্বের সর্বাধিক সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান। বাংলাদেশসহ বিশ্বের ৬৪টি দেশে লাফার্জের কার্যক্রম রয়েছে। এছাড়াও প্রতিষ্ঠানটি লাফার্জ সুরমা সিমেন্ট  নামে বাংলাদেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত। অন্যদিকে, সুইজারল্যান্ড ভিত্তিক হোলসিম বিশ্বের অন্যতম নির্মাণ সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠান। বিশ্বের প্রায় ৭০টি দেশে এই প্রতিষ্ঠানের বাণিজ্যিক কার্যক্রম রয়েছে, যার মধ্য বাংলাদেশও অন্তর্ভূক্ত।

গত কয়েক দিন থেকে উভয় প্রতিষ্ঠানের মধ্য একীভূত হওয়ার আলোচনার খবর পাওয়া যাচ্ছিল। অবশেষে সোমবার একীভূত হওয়ার বিষয়ে উভয় পক্ষ সমঝোতায় পৌঁছায়। ঐক্যমত্য অনুসারে, লাফার্জের মালিকানা কিনে নিবে হোলসিম। এর বদৌলতে লাফার্জের শেয়ারহোল্ডাররা প্রতি শেয়ারের বিপরীতে একটি করে হোলসিমের শেয়ারের মালিক হবেন। হোলসিমের প্রধান ওলফং রেইজেল লাফার্জ-হোলসিমের চেয়ারম্যান এবং লাফার্জের প্রধান ব্রুনো ল্যাফন্ট একীভূত প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে কাজ করবেন। লাফার্জ-হোলসিমের সদরদপ্তর হবে জেনেভা, তবে ফ্রান্স এবং সুইজারল্যান্ডের পুঁজিবাজারে কোম্পানিটিকে তালিকাভূক্ত করা হবে।

বিবৃতিতে উভয় পক্ষ একীভূত হওয়ার মাধ্যমে বছরে ১৪০ কোটি ইউরো সাশ্রয়ের আশা প্রকাশ করেছে। লাফার্জের প্রধান নির্বাহী ব্রনো ল্যাফন্ট বলেন, একীভূত প্রতিষ্ঠানের লক্ষ্যে হবে ঝুঁকি কমিয়ে মুনাফা অর্জনের পরিমাণ বৃদ্ধি করা। আমরা এভাবেই নিজেদের মূল্য বাড়াতে চাই।