বাংলাদেশকে শক্তিশালী রাষ্ট হিসেবে দেখতে চায় চীন: লী জুন

0
76
চীন-রাষ্ট্রদূত

চীন-রাষ্ট্রদূতবাংলাদেশকে একটি শক্তিশালি রাষ্ট্র হিসেবে দেখতে চায় চীন। এই লক্ষ্যে উভয় দেশের ভালো মনের মানুষগুলোকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে বলে জানালেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লী জুন।

সোমবার জাতীয় বিকেলে প্রেসক্লাবে বাংলাদেশ সাংস্কৃতিক একাডেমি ফাউন্ডেশন আয়োজিত লে. জে. মাহবুবুর রহমান (অব.) রচিত ‘সমকালীন ভাবনা’ বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এ কথা বলেন।

লী জুন বলেন, চীনের সাথে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক আরও সুদৃঢ় করতে হবে। আর এই জন্য উভয় পক্ষকেই এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে মাহবুবুর রহমান বলেন, চীন খুব দ্রুত উন্নত হচ্ছে। চীনের সাথে বাংলাদেশের সু-সম্পর্ক অনেক দিনের। চীনকে অনুসরণ করেও বাংলাদেশ ভাল কিছু করতে পারে।

দেশের সব কয়টি নদী শুকিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, অপরাজনীতির কারণে ধ্বংসের মুখে আজ বাংলাদেশের নদীগুলো।

এ সময় ঢাবির সাবেক ভিসি অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ বলেন, ভারত মহাসাগর ও প্রসান্ত মহাসাগরের মাঝখানে বাংলাদেশ। এটি একটি গুরুত্বপূর্ণ এবং বিপজ্জনক স্থান। আমাদের নীতিনির্ধারকদের ঠিক করতে হবে আমরা কিভাবে এখানে টিকে থাকতে পারবো।

সংগঠনের সভাপতি আব্দুর রহমান তপনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন এয়ার ভাইস মার্শাল (অব.) এ. জি মাহমুদ, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, কামাল উদ্দিন সবুজ, কলামিস্ট সাদেক খান প্রমুখ।

জেইউ/