বঙ্গবন্ধুকে নিয়ে পাঁচ ঘন্টার সিনেমা

0
7

বঙ্গবন্ধুকে নিয়ে পাঁচ ঘণ্টার ডকু-বায়োফিচার ফিল্ম নির্মাণ করার ঘোষণা দিয়েছেন মাসুদ পথিক। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে গবেষণা শেষে আগামী বছরের মাঝামাঝি শুরু করবেন তার জীবনীভিত্তিক চলচ্চিত্র দ্য গ্রেট প্রিজনার: বঙ্গবন্ধু

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নির্মাতা সাম্প্রতিক তার দ্বিতীয় চলচ্চিত্র মায়া: দ্য লস্ট মাদার-এর চিত্রায়ণ কাজ সম্পন্ন হয়েছে। শিল্পী শাহাবুদ্দিনের চিত্রকর্ম ও কবি কামাল চৌধুরীর কবিতা অবলম্বনে নির্মিত হয়েছে এ সিনেমা। এতে বীরাঙ্গনা মায়ের দুই কন্যার চরিত্রে অভিনয় করছেন ভারতীয় অভিনেত্রী মুমতাজ সরকার ও দেশের জনপ্রিয় অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। এ বছর বিজয় দিবসে ছবিটি মুক্তি পাবে।

এরই মধ্যে কবি জীবনানন্দ দাশের সে আর র‍্যাবোর রক্ত ও মাংস কবিতা অবলম্বনে বক দ্য সিনেমা নামে আরও একটি নতুন চলচ্চিত্রের কাজ শুরু করছেন মাসুদ পথিক। ঢাকার অভিনয়শিল্পীরা ছাড়াও এ ছবিতে কাজ করবেন কলকাতার অভিনেত্রী উষশী চক্রবর্তী।

দ্য গ্রেট প্রিজনার: বঙ্গবন্ধু সিনেমায় বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল তৈরি করবেন ফিকশন। আমি করব প্রামাণ্যচিত্র। এ জন্য আমাকে এ কাজটি কম গুরুত্বপূর্ণ নয় বলে জানান মাসুদ পথিক। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে ২০২০ সালে ছবিটি রিলিজ দেওয়ার পরিকল্পনা আছে

কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে প্রথম চলচ্চিত্র নেকাব্বরের মহাপ্রয়াণ বানিয়ে মাসুদ পথিক ২০১৪ সালে জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

অর্থসূচক/এসকে