বিশ্বব্যাংকের সাথে ২১ কোটি ডলারের চুক্তি সই

0
81

world bankবাংলাদেশ সরকার এবং বিশ্বব্যাংকের মধ্যে ২১ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের আওতায় ‘মডার্ণ ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্ট’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে।

সোমবার বিকেলে অর্থমন্ত্রণালয়ের মধ্যস্থতায় এনইসি-২ সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব আরাস্তু খান এবং বিশ্ব ব্যাংকেরপক্ষে ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ক্রিসটিন ই কিমস চুক্তিপত্রে সই করেন।

চুক্তি স্বাক্ষর শেষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সহকারি প্রধান মীর আহমেদ তারিকুল ওমর চুক্তির মূল উদ্দেশ্য সম্পর্কে বলেন, বাংলাদেশে খাদ্য শস্য মজুদ বৃদ্ধির লক্ষ্যে কৌশলগত স্থানে ৫ লাখ ৩৫ হাজার ৫০০ মেট্রিক টন ধারণ ক্ষমতার ৮টি আধুনিক স্টীল সাইলো নিমার্ণ করা হবে।

এছাড়া দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী সময়ে খাদ্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষে খাদ্য শস্য বা বীজ সংরক্ষণের নিমিত্তে থানা পর্যায়ে হাউজহোল্ড সাইলো বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, এ ঋণের উপর বিশ্বব্যংককে ০.৭৫ শতাংশ সার্ভিস চার্জ প্রদান করতে হবে। দশ বছরের গ্রেস পিরিয়ডসহ ৪০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে।

খাদ্য মন্ত্রণালয়ের অধীনে জানুয়ারি ২০১৪ হতে আগামি জুন ২০২০ সালের মধ্যে বরিশাল, নারায়ণগঞ্জ, ঢাকা, আশুগঞ্জ, ময়মনসিংহ, মহেশ্বরপাশা (খুলনা) ও চট্টগ্রামের মধুপুরে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

এইচকেবি/