বহুজাতিকে আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের

0
61
Multinational

Multinationalঅবশেষে বহুজাতিক বা মাল্টিন্যাশনাল ও ভালো মৌলের শেয়ারের প্রতি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। গত দুই সপ্তাহ ধরেই এ খাতের কোম্পানিগুলো লেনদেন ও দর বাড়ার শীর্ষ তালিকায় উঠে এসেছে।

বিশ্লষণে দেখা যায়, সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৮ টি বহুজাতিক কোম্পানির মধ্যে সবগুলোর দর বেড়েছে। এমনকি কিছু কোম্পানি লেনদেনের শীর্ষ তালিকায়ও রয়েছে। এছাড়া বহুজাতিকের বেশ কয়েকটি কোম্পানি টপটের গেইনার তালিকায় উঠে এসেছে।

বিশ্লেষকদের মতে, ব্যাংক, বিমা এবং আর্থিক শেয়ারের প্রতি বিনিয়োগকারীরা আগ্রহ হারিয়ে ফেলেছে। তবে বহুজাতিক কোম্পানিগুলো ভালো লভ্যাংশ দেওয়া এবং ব্যবসায়িক কার্যক্রমে স্বচ্ছতার জন্য বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে।

এদিন ডিএসইতে  গ্রামীণফোনের শেয়ার লেনদেন সবচেয়ে বেশি টাকার হয়েছে। কোম্পানির ২৬ লাখ ২৯ হাজার শেয়ার ৪ হাজার ৩৫৩ বার লেনদেন হয় ৩১ হাজার ১২৪ কোটি টাকার বেশি মূল্যে।

হাইডেলবার্গ সিমেন্ট যৌথভাবে গেইনার এবং লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে। আজ কোম্পানির ৩ লাখ ৬৫ হাজার শেয়ার ২ হাজার ৪২ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ২ হাজার ৯৬২ কোটি টাকার বেশি।

এছাড়া লেনদেন বাড়ার তালিকায় রয়েছে সিঙ্গার বাংলাদেশ। এদিন কোম্পানির ১ হাজার ৮২ কোটি টাকার বেশি মূল্যের শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের দর বেড়েছে ৫৮ টাকা বা ৬ শতাংশ। এদিন কোম্পানির ২ হাজার ১৩৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

এছাড়া বাটা সু কোম্পানি শেয়ারের ৬২ টাকা বা ৬ শতাংশ, লিন্ডে বাংলাদেশের ৫৬ টাকা বা ৬ শতাংশ, ম্যারিকো বাংলাদেশের ৭২ টাকা বা ৬ শতাংশ এবং গ্লাস্কো স্মিথ ক্লাইনের শেয়ার দর বেড়েছে ৮৮ টাকা বা ৬ শতাংশ।

অপরদিকে, ভালো মৌলের শেয়ারের মধ্যে দর বাড়ার শীর্ষ কোম্পানির তালিকায় রয়েছে, অ্যাপেক্স ট্যানারি,অ্যাপেক্স ফুটওয়্যার এবং আরকে সিরামিক লিমিটেড।

অর্থসূচক/এসএ/এমআরবি/