বিমা খাতের দুর্দিন

0
69
Insurance Sector

Insurance Sectorপুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানিগুলোর যেন দুর্দিন ছিল আজ সোমবার। বিমা খাতের ৮৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। এই দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের লুজার তালিকায় থাকা অর্ধেক কোম্পানিই রিয়েছে বিমা খাতের। লুজারে রয়েছে পাঁচটি বিমা খাতের কোম্পানি।

বিশ্লেষণে দেখা যায়, বিমা খাতের ৪৬টি কোম্পানির মধ্যে ৩৯টি কোম্পানির শেয়ার দর কমেছে। দুইটি কোম্পানির লেনদেন হয়নি। আর বাকী পাঁচটি কোম্পানির শেয়ার দর বেড়েছে। যার ফলে লুজার তালিকার অর্ধেক কোম্পানিই বিমা খাতের।

এই খাতের রূপালি ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার দর কমেছে ৭ টাকা বা ৫ দশমিক ৮১ শতাংশ। লুজার তালিকার পঞ্চম স্থানে রয়েছে এই কোম্পানি। ১৪৪ কোটি ৭০ লাখ টাকা বাজার মূল্যের ১ লাখ ৬৮ হাজার ৫০০ শেয়ার ১৪৯ বার লেনদন হয়।

১ টাকা ৪০ পয়সা বা ৫ দশমিক ৫৮ শতাংশ শেয়ার দর কমেছে জনতা ইন্স্যুরেন্সের। তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে এই কোম্পানিটি। ৭ হাজার ৮০০ শেয়ার মাত্র ২৯ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৭৭ কোটি ৭৯ লাখ টাকা।

আর ঢাকা ইন্স্যুরেন্স রয়েছে তালিকার সপ্তম স্থানে। এই শেয়ারের দন কমেছে ১ টাকা ৫০ পয়সা বা ৪ দশমিক ০২ শতাংশ। ১৩৯ কোটি ৮৭ লাখ টাকা বাজার মূল্যের ৪৯ হাজার ৫০০ শেয়ার মাত্র ৭২ বার লেনদন হয়।

ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ার দর ১ টাকা ৭০ পয়সা বা ৪ দশমিক ২৮ শতাংশ কমে লুজার তালিকার নবম স্থানে রয়েছে। তিন হাজার ২০০ শেয়ার মাত্র ২৪ বার হাতবদল হয়। যার বাজার মূল্য ছিল ১৫৮ কোটি ৮০ লাখ টাকা।

এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার দর কমেছে ৯০ পয়সা বা ৩ দশমিক ৪৬ শতাংশ। এই কোম্পানির ৩৫ হাজার শেয়ার মাত্র ৪৪ বার হাতবদল হয়েছে। যার বাজার মূল্য ছিল ১১৬ কোটি ৫৫ লাখ টাকা। লুজার তালিকার দশম স্থানে রয়েছে এই কোম্পানি।

এছাড়া লুজার তালিকার শীর্ষে থাকা উত্তরা ব্যাংকের শেয়ার দর কমেছে ৪ টাকা ৩০ পয়সা বা ১৪ দশমিক ১৯ শতাংশ। ৭ লাখ ১৮ হাজার ৫২৫টি শেয়ার ৯৪০ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল এক হাজার একশো দুই কোটি তিন লাখ টাকা।

এর বাইরে লুজার তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে- রহিমা ফুড, জিলবাংলা, হাক্কানী পাল্প এবং মেঘনা পেট।

অর্থসূচক/এমআরবি/