বেনাপোল দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ

0
61
benapole

benapoleসোমবার সকাল থেকে পণ্যবাহী ট্রাকসহ চালক ও তার সহকারির সন্ধানের দাবিতে বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারতের পেট্রাপোলের ট্রাক শ্রমিকরা।

পেট্রাপোল কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ-সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান,  এর আগে গত ১১ মার্চ ভারত থেকে এসিডের একটি রপ্তানি পণ্য চালান নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। কিন্তু পণ্য খালাসের পর ট্রাক চালক ও তার সহকারি ফেরত যাননি।

তিনি আরও বলেন, আমরা এই বিষয়টি বেনাপোল বন্দর কর্তৃপক্ষকে কয়েকবার জানালেও  তাদের কোনো সন্ধান দিতে পারেননি কর্তৃপক্ষ। এ কারণে সোমবার থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের ২৪ পরগণা জেলার বনগাঁ মহাকুমা ট্রাক শ্রমিক ইউনিয়নের (আইএনটিইউসি) সাধারণ-সম্পাদক প্রদীপ সাহা বলেন, ট্রাকসহ চালককে ফিরে না পাওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বন্দরের কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

বেনাপোল বন্দরের সিঅ্যান্ডএফ ব্যবসায়ী কাজী শাহজাহান সবুজ জানান, ভারতের এক শ্রেণির ট্রাক মালিক ও চালক বেনাপোল বন্দরে পণ্য নিয়ে আসার পর তা খালাস করে নির্দিষ্ট চুক্তিতে অবৈধভাবে ট্রাক এপারের পাচারকারীদের কাছে বিক্রি করে দিচ্ছে। পরে তারা গিয়ে চুরির অভিযোগ দিয়ে থাকে।

এ বিষয়ে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট ও শ্রমিক সংগঠন বেনাপোল কর্তৃপক্ষকে লিখিত কোনো অভিযোগ করেনি বলে জানিয়েছেন বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) আনোয়ার হোসেন মল্লিক।