আবার নিলামে রেকর্ড গড়ার নেকলেস

0
123
BarbaraHuttonJadeNecklace

BarbaraHuttonJadeNecklaceআবারও নিলামে উঠছে বিশ্বখ্যাত হাটন-মিডভানি’র জ্যাডেইট নেকলেস। এর আগে দুইবার নিলামে সর্বোচ্চ দামে বিক্রির রেকর্ড গড়েছিল এই নেকলেসটি। এইবারও রেকর্ড গড়তে যাচ্ছে এমন জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে ইতোমধ্যেই। সোমবার হংকংয়ের সোথেবির নিলামঘরে এই নেকলেসটি নিলামে তোলা হচ্ছে। খবর রব রিপোর্টের।

এই নেকলেস গত শতাব্দীর আমেরিকার ফ্যাশন ব্যক্তিত্ব বারবারা হাটনের অন্যতম উল্লেখযোগ্য সংগ্রহ। জর্জিয়ার যুবরাজ অ্যালেক্সিস মিডভানির সাথে বিয়ের সময় উপহার হিসেবে তার ধনকুবের পিতা তাকে এটি উপহার হিসেবে প্রদান করেছিলেন। বারবারা, তার বর্ণিল জীবন এবং ফ্যাশন সচেতনতার বদৌলতে সারা পৃথিবীতে বিখ্যাত ছিলেন। এই নেকলেসটিসহ আরও অনেক দামী অলংকার তার কাছে সংগৃহীত ছিল।

নেকলেসটি জ্যামেতিক গঠনের ২৭ টি জ্যাডেইট খণ্ড দিয়ে তৈরি। জ্যাডেইটের দুষ্প্রাপ্যতা, অসাধারণ ডিজাইন এবং বারবারা হাটন মিলে নেকলেসটিকে পৃথিবীর অন্যতম দামী অলংকারে পরিণত করেছে।

উল্লেখ্য, ১৯৮৮ সালে নিলামে ২০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল এই নেকলেস। যা ওই সময়ে সর্বোচ্চ দামের রেকর্ড। এর ঠিক ছয় বছর পরে নিলামে ৪২ লাখ মার্কিন ডলারে বিকিয়ে আবার বিশ্ব রেকর্ড গড়েছিল নেকলেসটি।

জুয়েলারি বিশেষজ্ঞদের মতে, চীনের অধুনা ধনকুবেরদের বিশেষ দুর্বলতা রয়েছে এই আমেরিকান মাস্টারপিসের প্রতি। তাই সোথেবির এবারের নিলামে কিছু একটা ঘটতে যাচ্ছে বলে আভাস দিয়েছেন তারা।